6.4 C
London
April 24, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের রাস্তায় কার্যকর হলো ৭টি নতুন আইন

ব্রিটেনের রাস্তা সুরক্ষিত করতে বর্তমানে যে আইনগুলো ড্রাইভারদের মানতে হয় তার সাথে যোগ হচ্ছে সাতটি নতুন আইন। শুক্রবার (২ এপ্রিল) থেকে নিয়মগুলো কর্যকর হয়।

 

১. মোবাইল ফোন নিষিদ্ধ

গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা এবং মেসেজ পাঠানো অবৈধ হচ্ছে। ছবি তোলা, গান বাছাই বা গেমস খেলাও অবৈধ বলে গণ্য হবে গাড়ি চালানোর সময়। এই আইন ভঙ্গ করলে শাস্তি হিসেবে ছয়টি পেনাল্টি পয়েন্ট এবং ২০০ পাউন্ড জরিমানা করা হবে।

 

২. যানবাহন আবগারি শুল্ক (ভিইডি)

বৃদ্ধি পাচ্ছে যানবাহনের আবগারি শুল্ক (ভিইডি)।এই বৃদ্ধি অপ্রত্যাশিত নয়। যানবাহনের আবগারি শুল্ক সাধারণত মুদ্রাস্ফীতির কারণে প্রতি বছর বৃদ্ধি পায়।

 

৩. ফুটপাত পার্কিং

বর্তমানে লন্ডনের ফুটপাতে পার্কিং করা অবৈধ। দেশের অন্যান্য স্থানেও এই নিয়ম মানতে হতে পারে। নিয়ম ভাঙ্গলে চালকদের ৭০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে।

 

৪.জ্বালানি শুল্ক বৃদ্ধি

২০১৯ সালের নির্বাচনের আগে বরিস জনসন জ্বালানি শুল্ক না বাড়ানোর প্রত্যাশা দিলেও এবছর এটি বাড়ানো হচ্ছে। এতে ব্যয় বেড়ে যাবে প্রত্যেকটি চালকের।

 

৫. ক্রয় শুল্ক

পরিবেশ-বান্ধব যানবাহনকে আরও সাশ্রয়ী করে তোলা হচ্ছে। পেট্রোল এবং ডিজেল গাড়ি মালিকদের পরিবেশ-বান্ধব যানবাহন কিনতে আগ্রহী করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

 

৬. আবার আসছে ‘বেনিফিট ইন কাইন্ড’ চার্জ

বৈদ্যুতিন গাড়ির ব্যবহারকে উত্সাহিত করার জন্য ২০২০ সালের মার্চ মাসে বাদ দেওয়া হয়েছিল ‘বেনিফিট ইন কাইন্ড’ চার্জ। তবে এটি আবার ফিরে আসছে।

 

৭. আউটার লন্ডন ড্রাইভিং চার্জ

লন্ডনের বাইরে এই চার্জ বিবেচনা করা হচ্ছে। এটি লন্ডন কনজেশন চার্জের আওতাভুক্ত কেন্দ্রীয় অঞ্চলগুলো থেকে পুরো বৃহত্তর লন্ডন পর্যন্ত রাজধানীতে গাড়ি চালনার ব্যয় বাড়িয়ে তুলবে।

 

 

৪ এপ্রিল ২০২১

এসএফ

আরো পড়ুন

তালেবান সরকার গঠন করলে একসঙ্গে কাজ করবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

ক্রিসমাস ও নববর্ষে বন্ধ থাকতে পারে পাব ও রেস্তোরাঁ

অনলাইন ডেস্ক

অস্বাভাবিক মূল্যবৃদ্ধি: ইউনিলিভার-সিটি গ্রুপসহ ১১ ব্যক্তি-প্রতিষ্ঠানের নামে মামলা