6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেন-আয়ারল্যান্ডের ইসরায়েলি রাষ্ট্রদূত বহিষ্কারের আহ্বান

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি দমন-পীড়নের জেরে ব্রিটেন ও আয়ারল্যান্ডের ইসরায়েলি রাষ্ট্রদূত বহিষ্কারের আহ্বান জানিয়ে একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে নর্দান আয়ার‍ল্যান্ড। বেলফেস্টের সিটি কাউন্সিলের বামপন্থী দলগুলোর ভোটে পাস করা একটি নথিতে লন্ডন এবং ডাবলিন থাকা ইসরায়েলি রাষ্ট্রদূতদের অবলিম্বে বহিষ্কার করতে বলা হয়েছে।

 

রোববার (৬ জুন) ইরানের সংবাদমাধ্যম প্রেস টিভির প্রতিবেদনে জানা গেছে।

 

ভোটের অধিবেশন বক্তব্যে সমাজতান্ত্রিক কাউন্সিলর ফিওনা ফার্গুসন বলেন, আমি মনে করি রাষ্ট্রদূতদের বরখাস্তের বিষয়টি হবে বৃহত্তর পদক্ষেপের অংশ। ফিলিস্তিনিদের ওপর যে আগ্রাসন চলছে রাষ্ট্রদূতদের বহিষ্কারের মাধ্যমে যুক্তরাজ্য এবং আয়াল্যান্ডকে জবাব দেওয়া উচিত।

 

রেজুলেশনে বলা হয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলিবাহিনী যে সামরিক অভিযান অব্যাহত রেখেছে, তা ফিলিস্তিনিদের জাতিগত নির্মূলকরণের অংশ। আর এটি স্পষ্ট আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

 

তেল আবিবের সাথে স্বাভাবিক স্বাভাবিক সম্পর্ককে প্রশ্নই আসে না বলেও উল্লেখ করা হয়েছে। মানবাধিকার সংস্থাগুলোর বিবেচনায় ইসরাইয়েলের অপরাধ ক্ষমা অযোগ্য।

 

এদিকে, ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে বিক্ষোভ করেছে শতাধিক ফিলিস্তিনি সমর্থক শিক্ষার্থীরা। তারা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে জড়ো হয়ে ইসরায়েলির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন।

 

গত মাসে গাজা উপত্যকায় ইসরাইয়েলি বাহিনীর বিমান হামলায় ২৬০ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। ধ্বংস হয়ে গেছে বহু অবকাঠামো।

 

৬ জুন ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশের পাশে থাকবে জাপান: জাপানি রাষ্ট্রদূত 

বাংলাদেশীদের জন্য ইউরোপের দেশ বুলগেরিয়ায় শ্রমিক ভিসা, বেতন ৬০০ ইউরো

যুক্তরাজ্যে এয়ারবিএনবি-স্টাইলের বাড়ি ভাড়া বন্ধের চিন্তা করছে সরকার