6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
ইউরোপ

ব্রেক্সিটের কারণে ইউরো জোনে ভ্রমণে বিড়ম্বনার শিকার ব্রিটিশ নাগরিকেরা

ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাওয়ায় ভ্রমণকারীদের জন্য অনেক অপ্রত্যাশিত পরিবর্তন সৃষ্টি হয়েছে। আগে যেখানে ব্রিটিশ নাগরিক ভিসামুক্তভাবে ইউরো জোনে প্রবেশ করতে পারতেন। সেইসব ক্ষেত্রে নতুন কিছু আইনের মুখোমুখি হতে হচ্ছে তাদের। যুক্তরাজ্যের যাত্রীরা নতুন নিয়ম সম্পর্কে ওয়াকিবহাল না হওয়ায় বিভিন্ন বিমান সংস্থাগুলি দ্বারা নাজেহাল হতে হচ্ছে বলে খবরে জানা যায়। সঠিকভাবে প্রসেস না থাকায় অনেক ব্রিটিশ নাগরিকদের বোর্ডিং পাস দিতে অস্বীকার করছে বিমান সংস্থাগুলো। এর অন্যতম কারণ ব্রিটিশ পাসপোর্টকে ব্রেক্সিটের পরে ইউরো জোনের জন্য আর বৈধ বলে মনে করা হয় না।

যুক্তরাজ্যের পাসপোর্ট নিয়ে ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণের জন্য কিছু শর্ত পূরণ করতে হবে বলে জানা যায়।

অন্তত পাসপোর্টের মেয়াদ ৩ মাস থাকতে হবে (ইউরো জোন হতে প্রস্থানের দিন হিসাব করলে) নতুবা সেনজেন অঞ্চলে ব্রিটিশ পাসপোর্ট প্রদর্শন করে প্রবেশ করা যাবে না।

শিশুদের পাসপোর্টের মেয়াদ ৫ বছর মেয়াদী হওয়ায় ৪ বছর ৯ মাস থাকাকালীন সময়ে ব্রিটিশ পাসপোর্ট দিয়ে সেনজেন অঞ্চলে প্রবেশ করা যাবে না। একইভাবে প্রাপ্তবয়স্কদের জন্য ৯ বছর ৯ মাস মেয়াদ থাকাকালীন ইউরো জোনে ভ্রমণজনিত জটিলতার সৃষ্টি হতে পারে।

উল্লেখ্য যে, নিয়মের এই জটিলতার কারণে ব্রিটিশ পাসপোর্ট নিয়ে ভ্রমণে নানা ঝামেলার সৃষ্টি হচ্ছে। তাই সকল ব্রিটিশ নাগরিকদের ভ্রমণের পূর্বে আইন ভালোভাবে জেনে নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এম.কে
০৭ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

হোম অফিসকে যেভাবে আনন্দময় করে তুলতে পারবেন

অনলাইন ডেস্ক

ট্রাম্পকে স্কটল্যান্ড প্রবেশের অনুমতি দেওয়া হবে না: নিকোলা স্টারজন

অনলাইন ডেস্ক

ইউরোপ অভিবাসনপ্রত্যাশীদের উপর বিদ্বেষমূলক আচরণের নিন্দা করলেন পোপ

অনলাইন ডেস্ক