13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

ভাঙনের মুখে পড়তে যাচ্ছে ‘ইন্ডিয়া’

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির মোকাবিলায় বিরোধী দলগুলো গত বছরের জুলাইয়ে ‘ইন্ডিয়া—আইএনডিআইএ’ বা ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স নামে একটি জোট গঠন করেছিল। লোকসভা নির্বাচনে লড়ার প্রশ্নে সেই ইন্ডিয়া জোটে ভাঙনের সুর দেখা দিয়েছে। স্থানীয় পর্যায়ে শক্তিশালী দুই দল পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস ও দিল্লির আম আদমি পার্টি নির্বাচন প্রশ্নে কংগ্রেসের সঙ্গে এই জোটে না থাকার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে নয় পশ্চিমবঙ্গে ৪২ লোকসভা আসনে একাই লড়বে তৃণমূল কংগ্রেস। তৃণমূলে প্রধান ও পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বুধবার এই ঘোষণা দিয়েছেন।

মমতা বলেছেন, ‘কংগ্রেসের সঙ্গে ঐক্যবদ্ধভাবে জাতীয় নির্বাচনে লড়ার বিষয়ে আমার কোনো আলোচনা হয়নি। আমি সব সময় বলেছি যে, বাংলায় আমরা একাই লড়ব। আমি কংগ্রেসকে অনেক প্রস্তাব দিয়েছিলাম কিন্তু তারা সেগুলো প্রত্যাখ্যান করেছে। কী হবে, তা নিয়ে উদ্বিগ্ন নই আমি। আমরা একটি ধর্মনিরপেক্ষ দল এবং বাংলায় আমরা একাই বিজেপিকে পরাজিত করব।’

তৃণমূল কংগ্রেসের সিদ্ধান্তের কয়েক ঘণ্টার মাথায় একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে আরেক আঞ্চলিক দল আম আদমি পার্টিও। দলটি জানিয়েছে, তারাও কংগ্রেস বা ইন্ডিয়া জোটের সঙ্গে নয় আসন্ন লোকসভা নির্বাচনে পাঞ্জাব থেকে এককভাবে লড়বে। এরই মধ্যে তারা লোকসভা নির্বাচনের জন্য তাদের সম্ভাব্য প্রার্থীর একটি তালিকাও তৈরি করেছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা ভগবন্ত মান বিষয়টি জানিয়েছেন।

ভগবন্ত মান বলেছেন, ‘আম আদমি পার্টি পাঞ্জাবের ১৩ লোকসভা আসনের জন্য ৪০ জন প্রার্থীর একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে। বিস্তারিত সমীক্ষার পর প্রার্থী চূড়ান্ত করা হবে।’ তবে দিল্লিতে লোকসভা নির্বাচনের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে বিষয়ে কোনো মন্তব্য করেননি মান।

উল্লেখ্য, গত বছরের জুলাইয়ে কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, সোনিয়া গান্ধী, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্তালিন, বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিহারের আরজেডি দলের প্রধান লালু প্রসাদ যাদবের উপস্থিতিতে ইন্ডিয়া জোট গঠন করা হয়। কিন্তু এক বছর না পার হতেই জোটে ভাঙন দেখা দিল। তাও আবার নির্বাচনের ঠিক আগে এসে।

সূত্রঃ এনডিটিভি

এম.কে
২৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

কাবুলে সস্তায় বিক্রি হচ্ছে বাড়ি

করোনা পজিটিভ যাত্রী পরিবহনে এয়ার এশিয়াকে জরিমানা

পাকিস্তান সেনাপ্রধানের পরিবারের ‘বিপুল সম্পদ’ নিয়ে নথি ফাঁস, তদন্তের নির্দেশ

অনলাইন ডেস্ক