7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ভারতের নাম পরিবর্তন নিয়ে যা বলল জাতিসংঘ

সব আনুষ্ঠানিকতা শেষ করার পর জাতিসংঘ তাদের নথিপত্রে ‘ইন্ডিয়া’র পরিবর্তে ‘ভারত’ করে দেবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

দেশের ইংরেজি নাম পালটে ‘ইন্ডিয়া’র জায়গায় ‘ভারত’ করা হবে কি না, এ নিয়ে তুমুল বিতর্ক চলছে দেশটিতে। এর মধ্যেই ‘ইন্ডিয়া’ নাম পরিবর্তন নিয়ে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

শুক্রবার ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, ভারত নাম পরিবর্তনের সব আনুষ্ঠানিকতা শেষ করার পর জাতিসংঘ তাদের নথিপত্রে ‘ইন্ডিয়া’র পরিবর্তে ‘ভারত’ করে দেবে। দিল্লির জি-২০ সম্মেলনে অংশ নিতে আসা স্টিফেন ডুজারিক বলেন, এ বিষয়ে মন্তব্য করা জাতিসংঘের কাজ নয়। বিষয়টি মূলত আমলাতান্ত্রিক বিষয়। ভারতের আনুষ্ঠানিকতা শেষ হয়ে গেলে জাতিসংঘও নথিপত্রে নাম পরিবর্তন করবে। বিশ্বে ভারত প্রথম দেশ নয়, নিজেদের নাম পরিবর্তন করতে যাচ্ছে। রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন কারণে নাম পরিবর্তন করেছে এমন দেশের তালিকা বেশ লম্বা। তাদের মধ্যে সাম্প্রতিক সময়ে নাম পরিবর্তন করেছে তুরস্ক।

মঙ্গলবার ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পাঠানো এক চিঠি সামনে আসার পর নাম পরিবর্তন নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় দেশটিতে। রাষ্ট্রপতির পাঠানো চিঠিতে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র বদলে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’।

অন্যদিকে, ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন ও ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের জন্য বুধবার ও বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদির ইন্দোনেশিয়া সফরের একটি নোটে ‘প্রাইম মিনিস্টার অব ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রাইম মিনিস্টার অব ভারত’ শব্দটি ব্যবহার করা হয়। নোটটি সামাজিক মাধ্যম এক্সে (পূর্বে টুইটার) প্রকাশ করেন বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র। পোস্টটি দেওয়ার পরপরই এ নিয়ে নতুন করে বিজেপির সমালোচনা শুরু করেছে কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। অনেকে আবার বিষয়টিকে ইতিবাচক হিসেবেও দেখছেন।

এম.কে
১০ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

সিলেটের কুলাউড়ায় নুনছড়া খাসিয়াপুঞ্জিতে সন্ত্রাসীদের সশস্ত্র হামলা

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডে ফ্লু এবং কোভিড কেস বৃদ্ধি, অসুস্থদের বাড়িতে থাকার পরামর্শ

যুক্তরাজ্যে গৃহহীনরা পাচ্ছেন না সঠিক স্বাস্থ্যসেবা