TV3 BANGLA
আন্তর্জাতিক

ফ্রান্সের অভিবাসন আইনের নতুন বিল নিয়ে বিতর্ক

ফরাসী সংসদ ফ্রান্সের অভিবাসন নীতি কঠোর করে আইন পাস করেছে। এই সংশোধিত বিলটি বর্তমান সরকারের দল রেনেসাঁ পার্টি এবং মেরিন লে পেনের আরএন উভয়ই সমর্থন করেছেন বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

যদিও বিল নিয়ে ভোট মিঃ ম্যাক্রনের দলকে বিভক্ত করেছে এবং স্বাস্থ্যমন্ত্রী অরিলিয়েন রুসো বিলের প্রতিবাদে পদত্যাগও করেছেন। ফরাসী অঞ্চলের এক তৃতীয়াংশ নেতারা বলেছেন, তারা নতুন আইনের কিছু ব্যবস্থা মানতে বাধ্য নন।

যদিও বিলের পূর্ববর্তী একটি খসড়া গত সপ্তাহে সংসদ দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল। ফলে সরকার বিলটি পুনর্নির্মাণ করে এবং কিছু বিধানকে আরও কঠোর করে তোলে। নতুন আইনটি অভিবাসীদের জন্য পরিবারের সদস্যদের ফ্রান্সে নিয়ে আসা এবং সামাজিক কল্যাণ সুবিধা পেতে বিলম্বিত ও আরও কঠিন করে তোলবে বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

এই বিতর্কিত বিধান নাগরিক এবং অভিবাসীদের মধ্যে বৈষম্যমূলক আচরণ সৃষ্টি করতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাছাড়া যারা ফ্রান্সে বসবাস করছেন তাদের বেনিফিটের জন্য যোগ্যতা নির্ধারণেও সমস্যা করবে বলে তারা মত দিয়েছেন ।

মিসেস লে পেন সংশোধিত বিলকে স্বাগত জানিয়েছেন এবং এটিকে ডানপন্থিদের জন্য “আদর্শিক বিজয়” বলে অভিহিত করেছেন। ডানপন্থী রিপাবলিকান পার্টির নেতা এরিক সিওটি বলেন, “এটি আমাদের বিল যা আমাদের আরো দৃঢ় এবং সাহসী করেছে।”

উল্লেখ্য যে, ইইউ সরকার এবং ইউরোপীয় সংসদ সদস্যদের দ্বারা সম্মত নতুন অভিবাসন বিলটি সীমান্ত আটক আশ্রয়প্রার্থীদের প্রত্যাখ্যাত করে দ্রুত ফ্রান্স থেকে নির্বাসিত করার সক্ষমতা প্রদান করেছে।

এম.কে
২১ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

ইলন মাস্ক আবারও বিশ্বের শীর্ষ ধনী

নিউজ ডেস্ক

বারগ্যান্ডি রংয়ের ব্রিটিশ পাসপোর্ট দিয়ে কি ভ্রমণ করা যায়?

মিয়ানমারে বিদ্রোহীদের দখলে তিন শ’র বেশি সামরিক ঘাঁটি