9.7 C
London
April 19, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

‘ভ্যাকসিন পাসপোর্ট’ আইনের অনুমোদন দিল ফ্রান্স

নিত্যদিনের চলাচলের সুবিধার্থে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ আইন অনুমোদন করেছে ফ্রান্স। রোববার (২৫ জুলাই) এ নিয়ে সেদেশের পার্লামেন্টে ব্যাপক বিতর্ক চলার পর পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদন হয়।

 

এ আইনের কারণে আবারও বিক্ষোভে কেঁপে উঠেছে ফ্রান্স। ১ লাখ ৬০ হাজারেরও বেশি লোক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এর বিরোধিতা করে। এসময় অনেক লোককে গ্রেফতার করা হয়।

 

গত সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো একটি সার্টিফিকেট ইস্যুর বিষয়ে নির্দেশ জারি করেন। এতে বলা হয়েছে, সিনেমা হল কিংবা নাইটক্লাবের মতো জায়গা, যেখানে ৫০ জনের বেশি লোক জড় হবে সেখানে এই দলিল লাগবে। এছাড়াও আগস্ট থেকে বিমান ভ্রমণ ও আন্তঃট্রেন ভ্রমণেও এটা বাধ্যতামূলক করা হচ্ছে। এতে টিকার সবগুলো ডোজ সম্পর্কে এবং করোনা নেগেটিভের তথ্য থাকবে।

 

ম্যাক্রোর এ ঘোষণার মধ্য দিয়ে ফরাসি সরকারের করোনা মোকাবিলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করার বিষয়টি উঠে এসেছে। তবে কেউ কেউ একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করে।

 

তিন ঘণ্টা ধরে উভয় কক্ষের সদস্যদের মধ্যে এ নিয়ে ব্যাপক আলোচনা চলে। শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছালে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। পক্ষে ভোট পড়ে ১৫৬ এবং বিপক্ষে ৬০। ভোট দেওয়া থেকে বিরত থাকেন ১৪ জন। তবে এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে।

 

২৭ জুলাই ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

২০২১ থেকে ব্রিটিশদের জন্য ৭টি নতুন আইন

নিউজ ডেস্ক

বাজেট ২০২৩: বাড়িওয়ালাদের জন্য কী ঘোষণা করা হয়েছিল?

যুক্তরাজ্যের স্টুডেন্ট ভিসায় চীন থেকে রেকর্ড সংখ্যক আবেদন