14 C
London
May 2, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

মদিনায় ১০ লাখেরও বেশি বৃক্ষরোপণ

সৌদি আরবের মদিনা অঞ্চলে ১০ লাখেরও বেশি গাছ রোপণ করা হয়েছে। দেশটির মরুকরণ প্রতিরোধ ও গাছপালার আচ্ছাদন বাড়াতে এক হাজার কোটি বৃক্ষ রোপণ করার পরিকল্পনা রয়েছে সরকারের। সেই উদ্যোগের অংশ হিসেবে এই বৃক্ষরোপন। সৌদি আরবের ন্যাশনাল ওয়াটার কোম্পানির তত্ত্বাবধানে বৃক্ষরোপণের এ কর্মসূচি সম্পন্ন হয়।

সৌদি বার্তা সংস্থা জানায়, দেশটিতে মরুকরণ রোধ, গাছপালা বৃদ্ধি, পরিবেশ সচেতনতা তৈরি ও পরিশোধনের পর বর্জ্য পানির ব্যবহার নিশ্চিত করতে নানা উদ্যোগ নেয়া হয়। ন্যাশনাল ওয়াটার কোম্পানির মাধ্যমে কৌশলগতভাবে শোধনাগারের আশপাশে বৃক্ষ রোপণ করা হচ্ছে, যেন তা পরিশোধিত বর্জ্য পানির মাধ্যমে পরিপুষ্ট হয়। তা পরিবেশের ভারসাম্য রক্ষা এবং এই অঞ্চলের সামগ্রিক জীবনযাত্রার মানোন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

গত বছরের অক্টোবরে দেশটির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রী আবদুর রহমান আল-ফাদলি দুই লাখ ২৫ হাজার হেক্টরের বেশি জায়গায় ১০০টি প্রাকৃতিক উদ্যান চালু করেন।

সৌদি ভিশন-২০৩০ ও সৌদি গ্রিন ইনিশিয়েটিভের লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ এলাকায় ১২ মিলিয়নেরও বেশি বন্য গাছ ও ঝোপঝাড় রোপণ, পরিবেশগত স্থায়িত্ব ও জীবনযাত্রার মান বৃদ্ধি এই উদ্যোগের অন্তর্ভুক্ত।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৬ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

আরব আমিরাতে কর্মসপ্তাহ পরিবর্তন, সাপ্তাহিক ছুটি থেকে বাদ শুক্রবার

অনলাইন ডেস্ক

১২ হাজার বাংলাদেশি কর্মী নেবে জর্ডান

খাশোগি হত্যায় জড়িত যুবরাজ!