6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মর্গেজ এবং অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস

মোস্তাফিজুর রহমান

প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। অন্যদিকে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস(ONS) হল বিলেতের বৃহত্তম এবং স্বায়ত্তশাসিত পরিসংখ্যান সংক্রান্ত উপাত্ত সংগ্রহকারী প্রতিষ্ঠান। ONS এর প্রধান দায়িত্ব হল বিলেতের সামাজিক, অর্থনৈতিক এবং জনসংখ্যার পরিসংখ্যান সংক্রান্ত যাবতীয় উপাত্ত সংগ্রহ করা এবং রিপোর্ট পাবলিশ করা।   অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস মূলত UK Statistics Authority এর সাথে কাজ করে এবং সরাসরি ইউনাইটেড কিংডম পার্লামেন্ট এর নিকট রিপোর্ট পেশ করে।

পলিসি মেকার, অর্থনীতিবিদ এবং ফিন্যান্সিয়ার প্রতিষ্ঠানসমূহ বিলেতের হাউজিং এবং মর্গেজ মার্কেট এর বায়ার-সেলারদের আচরণ, অর্থনৈতিক অবস্থা এবং বিনিয়োগের সম্ভাব্য ঝুঁকি নিরূপণ ইত্যাদির জন্য অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস এর রিপোর্ট হতে তথ্য সংগ্রহ করে।  বিলেতের অর্থনীতি এবং মর্গেজ সেক্টরের জন্য ONS এর উপাত্ত এবং রিপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস এর অফিসিয়াল ওয়েবসাইট হতে অর্থনীতি এবং মর্গেজ সেক্টর সম্পর্কে সাধারণত যে সব  তথ্য পাওয়া যায়:  

জনশুমারিঃ অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ONS) প্রতি দশ বছর পরপর জনশুমারি করে থাকে। বিলেতের সর্বশেষ  জনশুমারি হয়েছিল ২০২১ সালে। ONS  ওয়েবসাইটে  Census 2021 এর যাবতীয় উপাত্ত এবং রিপোর্ট পাওয়া যায়।

কনজুমার প্রাইস ইনডেক্স এবং বেইস ইন্টারেস্ট রেটঃ অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস(ONS)  ওয়েবসাইটে  প্রতি মাসের CPI রেট দেয়া থাকে। যেমন- গত ২০ ডিসেম্বর ২০২৩ তারিখে পাবলিশ করা হয়েছে, নভেম্বর ২০২৩ এর CPI রেট ৪.২%। ডিসেম্বর ২০২৩ এর CPI রেট পাবলিশ করা হবে ১৭ জানুয়ারী ২০২৪ তারিখে। Consumer Prices Index (CPI) এর উপর ভিত্তি করে ইনফ্লেশন ক্যালকুলেশন করা হয়। এই ইনফ্লেশন রেট এর উপর ভিত্তি করে ব্যাংক অব ইংল্যান্ড এর মনিটারি পলিসি কমিটি (এমপিসি) বেইস ইন্টারেস্ট রেট নির্ধারণ করে। বিলেতের বর্তমান বেইস ইন্টারেস্ট রেট  ৫.২৫%। বেইস ইন্টারেস্ট রেট দ্বারা নির্ধারিত হয়-  ১. মর্গেজ এবং লোণ কতোটা ব্যয়বহুল হবে।   ২. ব্যাংকে টাকা ডিপোজিট করলে, কি পরিমাণ রিটার্ন আসবে।

এভারেজ মাসিক মর্গেজ পেমেন্ট: ONS  ওয়েবসাইটে  বিলেতের এভারেজ মাসিক মর্গেজ পেমেন্ট  নামে একটি ক্যালকুলেটর আছে। এই ক্যালকুলেটর এর মাধ্যমে আপনি বিলেতের প্রতিটি এলাকার ডিটাচ, সেমি-ডিটাচ, টেরেস, ফ্লাট এর মিনিমাম,  এভারেজ এবং মেক্সিমাম মাসিক মর্গেজ পেমেন্ট দেখতে পারবেন।

প্রাইভেট রেন্টাল মার্কেট পরিসংখ্যান: এর মধ্যে রয়েছে বিলেতের প্রতিটি এলাকার গত এক বছরের এক, দুই, তিন ইত্যাদি বেডরুম সম্পন্ন প্রপার্টির রেন্টাল মার্কেট এর পরিসংখ্যান।

প্রপার্টি এনার্জি এফিসিয়েন্ট স্কোর: বিলেতের প্রতিটি এলাকার ডিটাচ, সেমি-ডিটাচ, টেরেস, ফ্লাট প্রপার্টির এভারেজ EPC রেটিং, রেসিডেন্সিয়াল, বাই টু লেট ও সোশ্যাল  প্রপার্টির এভারেজ EPC রেটিং, প্রতিটি এলাকার কর্মক্ষম মানুষের পরিসংখ্যান ইত্যাদি।

হোমলেস জনসংখ্যার পরিসংখ্যান: বিলেতের কতজন মানুষ হোমলেস রয়েছে এবং তাদের বয়স, শিক্ষাগত যোগ্যতা, কর্মক্ষমতা, বর্তমান অর্থনৈতিক অবস্থা ইত্যাদি পরিসংখ্যান।

প্রপার্টির মূল্যের পরিসংখ্যান: বিলেতের গত ২৫ বছরে কয়টি নতুন প্রপার্টি তৈরি হয়েছে, কয়টি প্রপার্টি বিক্রয় হয়েছে, প্রপার্টিসমূহের মিনিমাম,  এভারেজ এবং মেক্সিমাম মূল্য ইত্যাদি।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।    

Email: info@benecofinance.co.uk    

Tel: 02080502478

আরো পড়ুন

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ বিদেশি শ্রমিক আটক

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ, লাগবে না আইইএলটিএস

সিঙ্গাপুরে বিপুল অর্থ সম্পদসহ ১০ বিদেশি গ্রেফতার