5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

মসজিদে নববির ছাদে আরও ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা

রমজান মাসে সৌদি আরবের অন্যতম পবিত্র নগরী মদিনার মসজিদে নববির ছাদে আরও ৯০ হাজার মুসল্লির নামাজে ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। ফলে মসজিদটিতে আরও বেশি রোজাদার নামাজের সুযোগ পাবেন। সৌদি আরব সরকারের মসজিদুল হারাম ও মসজিদে নববি পরিচালনা কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, মসজিদে নববির ছাদের আয়তন প্রায় ৬৭ হাজার বর্গমিটার। ২৪টি সিঁড়ির সাহায্যে এই ছাদে ওঠা যাবে। এ ছাড়া নির্বিঘ্নে নামাজ নিশ্চিতে আরও অন্যান্য সুবিধা যুক্ত করা হয়েছে। খবরে বলা হয়েছে, নামাজের আগে ও পরে ছাদে ওঠা-নামার সুবিধার্থে আরও ছয়টি এস্কেলেটর যুক্ত করা হয়েছে।

সৌদি সরকারের উদ্যোগ অর্থায়নে এই প্রকল্পে আরও অর্থায়ন করেছে দেশটির বিভিন্ন দাতব্য ও স্বেচ্ছাসেবী সংস্থা। নামাজের জন্য প্রস্তুত করার লক্ষ্যে এরই মধ্যে মসজিদের ছাদ পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হয়েছে, সুগন্ধি ছিটানো হয়েছে এবং নামাজের জন্য বিভিন্ন আকারের পাঁচ হাজার মাদুর বিছানো হয়েছে।

এ ছাড়া, চলতি রমজানে মসজিদের ছাদে ইফতারেরও সুব্যবস্থা আছে। এর বাইরে, প্রতিদিন রোজাদারদের মধ্যে খাবার, জমজমের পানি ও ২০ হাজার কপি কোরআন শরিফ বিতরণ করা হচ্ছে।

প্রসঙ্গত, মসজিদে নববিতে মাগরিবের আজানের আগে ইফতারের প্রস্তুতি শুরুর নির্দেশিকা ও দিকনির্দেশনা দেওয়া হচ্ছে। এমনকি মাগরিবের সময়ই ঘোষণা করে দেওয়া হচ্ছে রাতে এশা ও তারাবি নামাজের জন্য ছাদটি সম্পূর্ণরূপে প্রস্তুত কি না।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৮ মার্চ ২০২৪

আরো পড়ুন

সৌদি প্রবাসী ব্যবসায়ীরা নিবন্ধিত না হলে শাস্তি

অনলাইন ডেস্ক

মেহমানদের সুযোগ দিতে মক্কাবাসীকে মসজিদুল হারামে না যেতে পরামর্শ

দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সমর্থন