12.3 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মাত্র সাড়ে ৪ ঘণ্টায় ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার!

দেশের সবচেয়ে স্বাস্থ্যকর পর্যটন নগরী কক্সবাজারকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করতে নানামুখী কাজ করছে সরকার। অদূর ভবিষ্যতে আকাশপথে কক্সবাজার নামা যাবে সমুদ্র ছুঁয়ে। স্টেডিয়ামে বসে দেখা যাবে সমুদ্রসৈকত। যাওয়া যাবে রেলপথেও। আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই ঢাকা-কক্সবাজার ট্রেন চলাচল শুরু করতে চায় সরকার। ডুয়েলগেজ ডাবল লাইনের নির্মাণকাজ প্রায় ৬০ শতাংশ শেষ। বাকি কাজ আগামী বছরের জানুয়ারির মধ্যে শেষ করে চেষ্টা চলছে ডিসেম্বরের মধ্যে ট্রেন চলাচল শুরু করার।

 

এই রুটে ১৫০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক লোকোমোটিভ ও যাত্রীবাহী কোচ। এসব কোচ আনা হচ্ছে আমেরিকা ও কোরিয়া থেকে। ট্রেন চলাচল শুরু হলে মাত্র সাড়ে ৪ ঘণ্টায় ঢাকা থেকে কক্সবাজার যাওয়া সম্ভব হবে বলে জানা যায়।

 

এই রুটের নির্মাণকাজ শেষ হলে ঢাকা থেকে কক্সবাজার রেললাইন হবে ৪৭০ কিলোমিটার। নতুন লোকোমোটিভের সক্ষমতা ঘণ্টায় ১৫০ কিলোমিটার হলেও ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটের লাইনে সর্বোচ্চ ১৩০ বা ১৪০ কিলোমিটার বেগে চলতে পারবে। সেই হিসেবে বিরতিসহ ঢাকা থেকে কক্সবাজার পৌঁছাতে সাড়ে চার ঘণ্টা বা তার একটু বেশি সময় লাগবে।

 

দেশীয় প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এবং চীনের চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি) ও চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিআরইসি) দুটি লটে এ প্রকল্পের কাজ করছে।

 

প্রকল্পের আওতায় কক্সবাজারসহ তিনটি অত্যাধুনিক রেলস্টেশন নির্মাণ করা হবে। রেলস্টেশনসহ লাইন স্থাপন, স্টেশন ভবন, সিগন্যাল ব্যবস্থা, লেভেলক্রসিং ও প্রয়োজনীয় স্থাপনার কাজ আগামী বছরের জানুয়ারির মধ্যে শেষ করার লক্ষ্যে কার্যক্রম চলমান।

 

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, করোনার কারণে কাজে কিছুটা সমস্যা হয়েছে। প্রায় সবগুলো প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে। আমরা আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই ঢাকা-কক্সবাজার রেল যোগাযোগ শুরু করতে চাই। এ লক্ষ্য নিয়ে কাজ চলছে।

 

১৫ নভেম্বর ২০২১
সূত্র: জাগো নিউজ

আরো পড়ুন

প্রত্যাশিত আচরণবিধিকে আবারো ‘উপহাস’ করলেন বরিস জনসন!

অনলাইন ডেস্ক

দক্ষ কর্মী পেতে আরও উদ্যোগী হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

বিস্তৃত হচ্ছে যুক্তরাজ্য-জিসিসি বাণিজ্য সম্পর্ক