10.7 C
London
May 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

মুসলিম প্রতিষ্ঠান রক্ষায় যুক্তরাজ্যে ১৫ কোটি ডলারের তহবিল

বিদ্বেষপ্রসূত হামলা থেকে মুসলিম প্রতিষ্ঠান রক্ষায় ১৫ কোটি ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। আগামী চার বছরে দেশটির মসজিদ, মাদ্রাসা ও কমিউনিটি সেন্টারগুলো রক্ষা করতে এই অর্থ ব্যয় করা হবে। গতকাল সোমবার ব্রিটিশ সরকার এ ঘোষণা দিয়েছে।

গত ফেব্রুয়ারির শেষের দিকে প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইহুদি স্কুল, ইহুদিদের উপাসনালয় এবং ইহুদি সম্প্রদায়ের অন্যান্য প্রতিষ্ঠান রক্ষার জন্য ৮ কোটি ৯৭ লাখ ৩২ হাজার ডলারেরও বেশি অর্থ সরবরাহের প্রতিশ্রুতি দেওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হলো।

ব্রিটিশ সরকার বলছে, প্রতিটি ধর্মীয় বিশ্বাসের ব্যবহৃত নির্দিষ্ট প্রতিষ্ঠানগুলোর সংখ্যা প্রতিফলিত করার জন্য এই তহবিল বরাদ্দ করা হয়েছে। ইংল্যান্ড ও ওয়েলসে ব্রিটিশ ইহুদিদের তুলনায় ব্রিটিশ মুসলিমরা জনসংখ্যায় ১৪ গুণ বেশি। যুক্তরাজ্যে ইসলামোফোবিয়া বা ইসলামভীতি বাড়িয়ে তোলার জন্য তীব্র সমালোচনার মুখে পড়েছেন সুনাক ও তার কনজারভেটিভ দল।

যুক্তরাজ্যে মুসলিমবিরোধী মনোভাব ও নির্যাতন পর্যবেক্ষণকারী একটি সংস্থা টেল মামা জানায়, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামাস হামলা চালানোর পর থেকে যুক্তরাজ্যে ইসলামভীতি থেকে সৃষ্ট ঘটনা তিন গুণেরও বেশি বেড়েছে।

নতুন এই তহবিলের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, ‘আমাদের সমাজে মুসলিমবিরোধী বিদ্বেষের কোনো স্থান নেই। আমরা মধ্যপ্রাচ্যের ঘটনাকে ব্রিটিশ মুসলিমদের বিরুদ্ধে নির্যাতনকে ন্যায্যতা দেওয়ার অজুহাত হিসেবে ব্যবহার করতে দেব না।’

টেল মামা বলছে, গত পাঁচ মাসে বিভিন্ন উগ্র ডানপন্থী মন্তব্যের কারণে মুসলিমবিরোধী হামলা বেড়েছে, বিশেষ করে গাজায় যুদ্ধবিরতির দাবিতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের প্রতি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের আক্রমণাত্মক মন্তব্যের পর। তিনি ফিলিস্তিনপন্থীদের বিরুদ্ধে ইহুদিবিরোধী বিদ্বেষ ছড়ানোর অভিযোগ করেন।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৩ মার্চ ২০২৪

আরো পড়ুন

রোহিঙ্গাদের জন্য আরও ৭৩ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য

মৌসুমি শ্রমিক সংকটে যুক্তরাজ্য

ব্রেক্সিটের পর মিলিয়ন পাউন্ডের বাণিজ্য শুল্ক

অনলাইন ডেস্ক