15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মেটপুলিশে বর্ণবাদ, বিবিসিতে প্রচারের পর বিরূপ পরিস্থিতি

একজন সিনিয়র অফিসার স্বীকার করেছেন যে মেট্রোপলিটন পুলিশে বর্ণবাদ একটি হয়ে সমস্যা রয়ে গেছে, দুই কৃষ্ণাঙ্গ সহকর্মী বিবিসিকে বলার পরে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

 

ডেপুটি অ্যাসিস্ট্যান্ট কমিশনার ব্যাস জাভিদ বিবিসি টু-এর নিউজনাইটকে বলেন, কিছু কর্মকর্তা ‘বর্ণবাদী দৃষ্টিভঙ্গি পোষণ করেন এবং তারা বর্ণবাদী।’

 

তবে তিনি মেটকে একটি ‘বর্ণবাদী সংগঠন’ বলতে অস্বীকার করেছেন।

 

মেটপুলিশের একজন কর্মকর্তা বলেছেন একজন সুপারভাইজার তার বিরুদ্ধে বর্ণবাদী অপবাদ ব্যবহার করেছেন। অন্য একজন বলেছেন, সিনিয়র নেতারা পরামর্শ দিয়েছেন যে কালো লোকেরা মেটের জন্য যথেষ্ট চতুর নয়।

 

ব্যাস জাভিদ, যিনি স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদের ভাই, বলেছেন তিনি কৃষ্ণাঙ্গ অফিসারদের কাছ থেকে অভিযোগ শুনে ‘অত্যন্ত হতাশ’- যার মধ্যে দাবি রয়েছে যে মেট বর্ণবাদের অভিযোগ মোকাবেলা করতে এবং শিকারদের উপর চাপ সৃষ্টি করতে ব্যর্থ হচ্ছে।

 

তিনি বলেন: ‘আমি যা দেখতে চাই তা হল এমন একটি সংস্থা যেখানে লোকেরা এগিয়ে আসতে এবং রিপোর্ট করতে স্বাচ্ছন্দ্য বোধ করে যাতে আমরা কার্যকরভাবে এটি মোকাবেলা করতে পারি।’

 

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ ফোর্সের সংস্কৃতি নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষার মধ্যে এসেছে, কমিশনার ডেম ক্রেসিডা ডিক পদত্যাগ করার পরে লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন যে তিনি সাংস্কৃতিক পরিবর্তনের প্রয়োজনীয় স্কেল সম্পর্কে তার প্রতিক্রিয়াতে সন্তুষ্ট নন।

 

তার উদ্বেগের মধ্যে ছিল গত বছর একজন কর্মরত কর্মকর্তার দ্বারা সারাহ এভারার্ডকে ধর্ষণ ও হত্যা করা এবং এই মাসের শুরুর দিকে চ্যারিং ক্রস থানায় অবমাননাকর আচরণের একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

 

এটিতে দেখা গেছে যে, ২০১৬ এবং ২০১৮ এর মধ্যে অফিসাররা নারী, জাতিগত সংখ্যালঘু, এলজিবিটি মানুষ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বিরুদ্ধে অত্যন্ত যৌনতাপূর্ণ, সহিংস এবং বৈষম্যমূলক বার্তা শেয়ার করেছেন।

 

নিউজনাইটের সাক্ষাত্কার নেওয়া দুই কৃষ্ণাঙ্গ কর্মকর্তা বলেছেন যে বর্ণবাদ এবং দুর্ব্যবহার নির্মূল করতে মেটের সিনিয়র নেতৃত্বের মধ্যে পরিবর্তন করা দরকার।

 

একজন বলেছেন যে কিছু সিনিয়র নেতা বৈষম্যের সমস্যা রয়েছে তা স্বীকার করতে অস্বীকার করেছেন, অন্যরা পরামর্শ দিয়েছেন যে পরবর্তী কমিশনারকে বাহিনীর বাইরে থেকে নিয়োগ করা উচিৎ।

 

১৬ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

মাসব্যাপী লকডাউনে প্যারিস

বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা

সোশ্যাল মিডিয়ায় ‘দেশবিরোধী’ খবর প্রচারের দায়ে সৌদি অধ্যাপকের মৃত্যুদণ্ড