12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

মোবাইল ফোনের বিকল্প হতে যাচ্ছে ‘ইলেক্ট্রনিক ট্যাটু’

নতুন প্রযুক্তির ভবিষ্যদ্বাণী করলেন বিল গেটস। সম্প্রতি মাইক্রোসফটের এই সহপ্রতিষ্ঠাতা একটি নতুন ধরনের প্রযুক্তির ভবিষ্যদ্বাণী করেছেন যা মোবাইল ফোনের বিকল্প হয়ে উঠতে যাচ্ছে!

 

বিল গেটসের মনে করেন, কেওটিক মুন কোম্পানির নতুন প্রযুক্তি ‘ইলেকট্রনিক ট্যাটু’ একটি বায়োটেকনোলজিভিত্তিক কৌশল। এরমাধ্যমে মানবদেহের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা যাবে।

 

মূলত এই ট্যাটুটি প্রাথমিকভাবে চিকিৎসা এবং ক্রীড়া তথ্যের ডাটা সংগ্রহ ও সংরক্ষণ করবে। আর এ তথ্যের মাধ্যমেই রোগপ্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। পাশাপাশি এই ট্যাটুর মাধ্যমে শারীরিক কর্মক্ষমতাকে উন্নত করাও সম্ভব হবে।

 

তবে ইলেকট্রনিক ট্যাটুর প্রাথমিক বাস্তবায়নকে বিল গেটস যথেষ্ট বলে মনে করছেন না। তিনি ভবিষ্যতে এই ডিভাইসটিকে আজকের স্মার্টফোনের বিকল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।

 

কারণ হিসেবে তিনি বলেন, ইতোমধ্যেই বেশ কয়েকটি হলিউড মুভিতে দেখা গেছে, কল করতে, বার্তা পাঠাতে বা ঠিকানা দেখতে ইলেকট্রনিক ট্যাটুর ব্যবহার।

 

বিল গেটসের এই স্বপ্ন কবে সফল হবে এখনো তা বলা যাচ্ছে না। তবে গেটস এবং তার দল নতুন এই ডিভাইসটির ব্যবহার সবার জন্য উন্মুক্ত করার একটি সহজ উপায় খুঁজছেন যার মাধ্যমে যেন খুব সহ’জেই বিশ্ববাসী প্রযুক্তির এই সুবিধা গ্রহণ করার সুযোগ পায়।

 

৭ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইতালির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রীর শপথগ্রহণ

ব্রিটেনবাসীদের দেওয়া হচ্ছে ‘ভ্যাকসিন পাসপোর্ট’

নিউজ ডেস্ক

বিনা নোটিশে ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের ক্ষমতা দেওয়া হচ্ছে নতুন বিলে

অনলাইন ডেস্ক