13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যসহ বিশ্বের কয়েকটি দেশে রোজার তারিখ ঘোষণা

পবিত্র মাহে রমজানের শুরুর তারিখ ঘোষণা করা হয়েছে যুক্তরাজ্যে। আজ চাঁদ দেখা যাওয়ায় সোমবার হতে প্রথম রোজা পালন করা হবে। ইতোমধ্যে সকল মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোতে প্রথম রোজার ঘোষণা দেয়া হয়েছে। আজ রোববার বাদ এশা তারাবির নামাজ পড়া হবে। সিয়াম সাধনার এই মাসে রমজানের পবিত্রতা রক্ষা করার জন্য সকল ধর্মপ্রাণ মুসলমানকে আহবান করা হয়েছে।

পবিত্র মাহে রমজান শুরুর তারিখ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। উত্তর আমেরিকার দেশগুলোতে সোমবার থেকেই রোজা শুরু হবে। রোববার উত্তর আমেরিকা ফিকহ কাউন্সিল এই ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে স্থানীয় সময় রোববার রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে।

যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার দেশগুলো মূলত জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজান ও ঈদের তারিখ ঘোষণা করে থাকে। জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী, রোববার পবিত্র রমজান মাসের চাঁদের জন্ম হবে।

অন্যদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে আজ পবিত্র রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। দেশটির রয়্যাল কোর্ট সাধারণ মানুষকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে। আরব আমিরাতও তাদের জনগণকে একই আহ্বান জানিয়েছে।

এম.কে
১১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

শিক্ষার্থীদের জন্য টাওয়ার হ্যামলেট চালু করতে যাচ্ছে ফ্রি লাঞ্চ

হ্যারি-মেগানের অভিযোগ নিয়ে প্যালেসের বিবৃতি

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের ফার্স্ট টাইম বায়ারদের জন্য অর্ধেক দামে বাড়ি!

অনলাইন ডেস্ক