4 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিট ভোটের ৫ বছর পর ইইউতে বসবাসরত ব্রিটিশ নাগরিকরা সুবিধা হারাচ্ছেন

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলে দাবি করেছেন, ব্রেক্সিট ভোটের ৫ বছর পর ইউরোপিয়ান ইউনিয়নে বসবাসরত ব্রিটিশ নাগরিকরা কাজের অধিকার এবং স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এছাড়াও কিছু প্রবাসী সীমান্তে ‘টপ চেক’-এর সম্মুখীন হতে পারেন। বাকিরা খুব অল্প সময় পাবেন নিজেদের আবাসন সংক্রান্ত আবেদনপত্র জমা দেওয়া ও পেপার ওয়ার্ক ইস্যুর জন্য।

 

বুধবার (২৩ জুন) টেলিগ্রাফকে দেওয়া বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটেন ইইউ থেকে বের হওয়ার পক্ষে ভোট দেওয়ার পাঁচ বছর পূর্তির পর থেকে ইইউতে বসবাসকারী কিছু ব্রিটিশ নাগরিক ইউকেতে প্রবেশে বাঁধার সম্মুখীন হচ্ছেন। বহু ইউকে নাগরিককে রেসিডেন্স ডকুমেন্ট দেখাতে বলা হচ্ছে, যা আগে দেখানো প্রয়োজন হতো না। বিভিন্ন বেনিফিট ও সার্ভিস বাতিল করা হয়েছে। রাইট টু ওয়ার্ক পেতেও তাদের সমস্যা হচ্ছে।

 

ব্রেক্সিটের পর থেকে ইউরোপে বসবাসরত ব্রিটিশ প্রবাসীদের ব্যাংক অ্যাকাউন্ট, চাকরি, হেলথকেয়ারসহ বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে এমন তথ্য দেয়া একটি রিপোর্ট গত মাসে প্রকাশ পায়।

 

স্পেন, ইতালি ও ফ্রান্সের অনেকেই দাবি করেছেন নতুন নিয়মের দ্বারা তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, কারণ স্থানীয় অফিসারদের এই নিয়ম সম্পর্কে তেমন ধারণা নেই। তারা এমন কিছু ডকুমেন্ট দেখাতে বলছেন, যা পাওয়া এদের পক্ষে কোনো কোনো ক্ষেত্রে অসম্ভব।

 

স্পেনে বসবাসকারী এক ব্রিটিশ প্রবাসী মেইল অনলাইনকে জানান, যারা নতুন টিআইই রেসিডেন্সি কার্ডের জন্য আবেদন করেছেন তাদেরকে এটি পেতে সাত পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। বলা হয়েছিল, কার্ড পাওয়ার আগ পর্যন্ত আবেদনপত্রটি এর পরিবর্তে ব্যবহার করা যাবে।

 

কিন্তু দেখা গেছে, নতুন আগত এক ব্রিটিশ নাগরিক এই কাগজ দেখিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে ব্যর্থ হয়েছেন। ফলে মোবাইলের সিম কার্ড কেনা ও বাসা ভাড়া নিতে পারেননি তিনি।

 

একই সূত্র থেকে আরও জানা যায়, যুক্তরাজ্যের সীমান্ত পার হতে গেলেও ভোগান্তির শিকার হতে হচ্ছে। কারণ ব্রিটিশ বর্ডার গার্ডরা নতুন রেসিডেন্স অ্যাপ্লিকেশন প্রমাণ হিসেবে গ্রহণ করছেন না। বিশেষ করে স্পেনে বসরত ব্রিটিশরা এই সমস্যায় পরছেন। সেদেশে বসবাসকারী ব্রিটিশ নাগরিকের সংখ্যা প্রায় তিন লাখ।

 

বুধবারের সাক্ষাৎকারে স্বরাষ্ট্র সচিব ইউকের ইইউ সেটেলমেন্ট স্কিমের বিষয়েও আলোকপাত করেন যাতে আবেদনের সময়সীমা ৩০ জুন শেষ হবে। প্রায় ৫৬ লাখ এতে আবেদন করেছেন এবং ৯৫ শতাংশকে রাইট টু স্টে দেওয়া হয়েছে।

 

উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ জুন ব্রেক্সিটের পক্ষে ৫২ শতাংশ গণভোটে ইইউ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় যুক্তরাজ্য।

 

 

২৪ জুন ২০২১
এনএইচ

আরো পড়ুন

চার্লসের রাজ্যাভিষেকে আসবেন প্রিন্স হ্যারি

ব্রিটিশ নাগরিকদের দ্রুত মিয়ানমার ছাড়ার পরামর্শ

অনলাইন ডেস্ক

পরিবেশ বান্ধব সবুজ সার ব্যবহারে প্রনোদনা দেবে ব্রিটিশ সরকার