7.8 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের অর্থনৈতিক টানাপোড়েনের জন্য আবহাওয়াকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা

সরকারী পরিসংখ্যান অনুসারে, জুলাই মাসে যুক্তরাজ্যের অর্থনীতি প্রত্যাশার চেয়ে বেশি সঙ্কুচিত হয়েছিল। এনএইচএস কর্মী ও শিক্ষকদের ধর্মঘট সঙ্কুচিত অর্থনীতির প্রতিফলন বলে জানায় যুক্তরাজ্য ভিত্তিক একটি অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান।

বৃষ্টিস্নাত আবহাওয়া নির্মাণ ও খুচরা শিল্পগুলিতে প্রভাব ফেলে বলে অনেক বিশেষজ্ঞরা মনে করেন। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) বলেছে, অর্থনীতি বাজে আবহাওয়া ও অন্যান্য কারণে প্রায় ০.৫% সংকোচিত হয়ে পড়ে।

বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়েও বেশি দূর্বল হয়ে পড়েছে যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার। যদিও ওএনএস এর পরিসংখ্যান অনুযায়ী দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি অনেক ইতিবাচক। ওএনএস -এর অর্থনৈতিক পরিসংখ্যান পরিচালক ড্যারেন মরগান বলেছেন, জুলাইয়ে অর্থনীতি সঙ্কুচিত হয়ে গেলেও তিন মাসের মধ্যে উৎপাদন ও নির্মাণ খাতগুলির আউটপুট ০.২% বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো জানান ক্রীড়া ও সাংষ্কৃতিক ইভেন্টগুলো অর্থনীতিকে সচল রাখতে সাহায্য করেছে। ওএনএস জানায়, যুক্তরাজ্যের অর্থনৈতিক টানাপোড়নের মাঝে সিনিয়র,জুনিয়র চিকিৎসক এবং রেডিওগ্রাফারদের স্ট্রাইক খারাপ পরিস্থিতির সৃষ্টি করেছিল।

চ্যান্সেলর জেরেমি হান্টের মতে, যুক্তরাজ্যের সর্বশেষ অর্থনৈতিক পরিসংখ্যানগুলি ভবিষ্যতের বিষয়ে আত্মবিশ্বাসী হওয়ার অনেক কারণ দেখিয়েছে। তাছাড়া যুক্তরাজ্যের অর্থনীতি এখন জার্মানি, ফ্রান্স এবং ইতালির চেয়ে দ্রুত বর্ধমান। যুক্তরাজ্য বর্তমানে মন্দায় নেই, তবে সাম্প্রতিক মাসগুলিতে অর্থনীতির দুর্বল পারফরম্যান্স নিয়ে উদ্বেগ রয়েছে।

লেবার দলের ছায়া চ্যান্সেলর রেচেল রিভস বলেছেন, পরিসংখ্যান প্রদর্শন করে উন্নয়নের গান শুনিয়ে যাওয়া খুবই বিরক্তিকর ব্যাপার। দিনকে দিন শ্রমজীবী মানুষেরা সংগ্রাম করে যাচ্ছে জীবন চালিয়ে নিতে। বর্তমান সরকারের উদাসীনতা অর্থনীতিকে বিপদের দিকে ঠেলে দিচ্ছে।

ঘোড়া রাইডিং সংস্থা কুম্বরিয়ানের মালিক অ্যানি রোজ বলেছেন, জুলাইয়ের ভেজা আবহাওয়া তার ব্যবসায়কে প্রভাবিত করেছে কারণ তার প্রায় ৪০% গ্রাহক পর্যটক। তিনি জানান, অনেক বিনোদনমূলক রাইডিং আস্তাবল যুক্তরাজ্যে বন্ধ ছিল। ঘোড়া পালন ব্যয়বহুল কারণ ঘোড়াগুলিকে খাওয়ানোর জন্য খড়ের ব্যয় গত শীতে প্রায় ৪,০০০ পাউন্ড থেকে বেড়ে ১২০০০ পাউন্ডে দাঁড়ায়। যা বাজেটের উপর আরও চাপ তৈরি করেছে।

অ্যানি রোজ বলেন, আমরা সকলেই আবহাওয়া নিয়ে বিলাপ করতে পছন্দ করি কিন্তু আবহাওয়া জুলাই মাসে এতো বেশি প্রভাব ফেলবে তা ধারনার বাইরে ছিল। স্যাঁতসেঁতে আবহাওয়া ট্যুরিস্টদের জন্য ভালো নয় যার কারণে অর্থনৈতিক মন্দা ব্রিটেনের পিছু ছাড়ে নাই।

উল্লেখ্য যে যুক্তরাজ্যে বর্তমানে পরিবারগুলি খাদ্য থেকে শুরু করে এনার্জি সেক্টরের বিলবৃদ্ধি সবকিছুর সাথেই একযোগে লড়াই করে যাচ্ছে। মুদ্রাস্ফীতি মোকাবেলায় মজুরি বৃদ্ধির হারের সামঞ্জস্যতার অভাবে কঠিন সংগ্রামে লিপ্ত প্রায় সকল পরিবার।

বিশেষজ্ঞদের মতে স্বাস্থ্য ও শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট নির্দিষ্ট খাতকে প্রভাবিত করেছে। তাছাড়া এই বছর ব্যাংক হলিডের ধরণটি কিছুটা অস্থিরতার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এরমাঝে বৃষ্টিস্নাত জুলাই অর্থনৈতিক খাতে আলোকিত জুনের পরে অনেকটা বিপর্যয় নিয়ে আসে।

এম.কে
১৫ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

পরিবার নিতে চাওয়া প্রবাসীদের দুঃসংবাদ দিল যুক্তরাজ্য

ব্রিক লেন কি বদলে ফেলছে এর আত্মপরিচয়?

অ্যাসাইলামপ্রার্থীদের প্রকাণ্ড আটককেন্দ্রে পাঠাবে হোম অফিস

অনলাইন ডেস্ক