13 C
London
October 22, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের কারাগারে জায়গার সংকট, আসছে গৃহবন্দী ব্যবস্থা

যুক্তরাজ্যের কারাগারে জায়গার সংকট নিয়ে বহুদিন হতে আলোচনা অব্যাহত রয়েছে। কারাগারে জায়গার সংকট মোকাবেলায় বহু সাজাপ্রাপ্ত বন্দিকে ইতিমধ্যে অব্যাহতি দেয়া হয়। বর্তমানে জায়গা সংকটের কারণে বিচারকেরা অপরাধীদের উপর গৃহবন্দী ব্যবস্থা চাপিয়ে দেওয়ার পথে হাঁটছেন বলে দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানা যায়।

মঙ্গলবার হতে চালু হওয়া ব্যাপক পুনর্নির্মাণের অধীনে অপরাধীদের উপর গৃহবন্দির শাস্তি আরোপের ক্ষমতা বিচারকদের প্রদান করা হতে পারে বলে খবরে জানা যায়।

প্রাক্তন কনজারভেটিভ বিচারমন্ত্রী ডেভিড গৌকের সভাপতিত্বে এক পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়। পর্যালোচনা বৈঠকে ডমেস্টিক ভায়োলেন্সকারী অপরাধীদের কারাগারে না পাঠিয়ে গৃহবন্দী করা হবে কিনা সেটা নিয়েও আলোচনা হয়।

উল্লেখ্য যে ইংল্যান্ড এবং ওয়েলসের কারাগারে উপচে পড়া ভীড়ের কারণে বিরাট সঙ্কট দেখা দেয়। এই সমস্যা প্রকট হওয়ায় বিচার মন্ত্রণালয়ের মন্ত্রী এই বিষয়ে একটি “দীর্ঘমেয়াদী সমাধান”-এর আশ্বাস দিয়েছেন এবং তিনি এই আঙ্গিকে কাজ করছেন বলে জানা যায়।

ইংল্যান্ড এবং ওয়েলসের কারাগারে বন্দির সংখ্যা বিগত ৩০ বছরে ৯৩% বেড়েছে এবং বর্তমানে বন্দির সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৮৭,০০০। ধারনা করা হচ্ছে আগামী ২০২৮ সালের মার্চ মাসের মধ্যে এই সংখ্যা ১,১৪,৮০০ জনের বেশি হতে পারে। লেবার সরকার কারাগারে অতিরিক্ত বন্দির কারণে দীর্ঘদিন হতে কনজারভেটিভ সরকারের সমালোচনা করেছে। তাই বর্তমান সময়ে নিজেদের হতে চাপ কমাতে তারা গৃহবন্দী ব্যবস্থা প্রবর্তনের পথে হাঁটছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৩ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

বিতর্কিত রুয়ান্ডা প্ল্যানের পক্ষে ভোট ব্রিটিশ এমপিদের

নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রী পদে বহাল থাকছেন বরিস জনসন

অনলাইন ডেস্ক

২০০ মিলিয়ন পাউন্ডের জাহাজ ভাসাচ্ছেন বরিস জনসন

নিউজ ডেস্ক