6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের কি ভ্যাকসিনেশন বাধ্যতামূলক করা উচিত?

ইতালিতে এখন পঞ্চাশোর্ধ বয়সীদের জন্য কোভিড-১৯ এর টিকা নেওয়া বাধ্যতামূলক। গ্রিসও একই ধরনের পদক্ষেপের কথা ভাবছে। এই তালিকায় আছে ফ্রান্সও, যা রেকর্ড সংখ্যক পজিটিভ কেস দেখেছে।

 

ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ ঘোষণা করেছেন যে তিনি টিকাবিহীনদের উপর ভীষণ ক্ষেপে আছেন। যখন অস্ট্রিয়া তার সমস্ত নাগরিকদের জন্য ভ্যাকসিন বাধ্যতামূলক করার জন্য একটি আইনের কথা ভাবছে, বিপরীতে যুক্তরাজ্যে, বরিস জনসন নিজেকে সীমাবদ্ধ রেখেছেন অ্যান্টি-ভ্যাক্সারদের উপর দোষ চাপাতে।

 

ডাক্তাররা যেমন উল্লেখ করে চলেছেন, হাসপাতালের শয্যাগুলি এখন আরও বেশি করে গুরুতর অসুস্থ কোভিড রোগীদের দ্বারা পূর্ণ হচ্ছে, যাদের অনেকেরই টিকা নেই। সুতরাং, কোভিডের বিরুদ্ধে ভ্যাকসিনগুলি কি কেবলমাত্র নির্দিষ্ট কর্মক্ষেত্রের সেটিংসে নয়, সবার জন্য কি তা বাধ্যতামূলক করা উচিত?

বেশিরভাগ ব্রিটিশ বিজ্ঞানী বিশ্বাস করেন যে ক্রমবর্ধমান সংখ্যক টিকা দেওয়া লোকেদের গুরুতর কোভিড জটিলতা থেকে হাসপাতালে ভর্তি সীমিত করার প্রচেষ্টাকে একটি বড় উত্সাহ দেবে।

 

“টিকাবিহীন ব্যক্তিরা অসুস্থ হয়ে পড়ার এবং অসামঞ্জস্যপূর্ণ স্বাস্থ্যসেবা গ্রহণ করার সম্ভাবনা অনেক বেশি। কোভিড-১৯ এর ক্ষেত্রে আইসিইউর এমন একটি বিছানা দখল করতে পারে যা অনেক জটিল অপারেশনের জন্য ব্যবহার করা যেতে পারে”।

 

যুক্তরাজ্যে কোন কোন টিকা বাধ্যতামূলক?

 

এর উত্তর সোজা, বলেছেন শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ, ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক হেলেন বেডফোর্ড। “আমরা যুক্তরাজ্যে কোনও ভ্যাকসিন বাধ্যতামূলক করি না। আমরা সুপারিশ করি যে কিছু নির্দিষ্ট টিকা আছে এবং অভিভাবকদের পরামর্শ দিই এসব টিকা দেওয়ার জন্য। কিন্তু আমরা তা আইনে প্রয়োগ করি না। প্রকৃতপক্ষে, ব্রিটেনে আমরা যে একমাত্র ভ্যাকসিনটি বাধ্যতামূলক করেছি তা ছিল গুটিবসন্ত এবং আইনটি ১৯৪০-এর দশকে বাতিল করা হয়েছিল।”

 

“অন্যান্য দেশে অবশ্য বাধ্যতামূলক টিকা দেওয়ার ঐতিহ্য রয়েছে। উদাহরণস্বরূপ, ইতালিতে এখন মোট ১০টি ভ্যাকসিন রয়েছে যা বাধ্যতামূলক।”

 

৯ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

কে হবেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী?

অনলাইন ডেস্ক

কেট মিডলটনের ছবি যে কারণে নামিয়ে নিল চারটি সংবাদ সংস্থা

যুক্তরাজ্যের ‘ট্র্যাফিক লাইট ভ্রমণ’ পরিকল্পনার বিপক্ষে কথা বললেন বিজ্ঞানীরা

নিউজ ডেস্ক