17.9 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের খাবার পানি’র উৎস মিঠা পানির হ্রদে বিষক্রিয়া, বিপর্যয়ের শঙ্কা

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বৃহত্তম মিঠা পানির হ্রদ লক নেই’তে অ্যাপোক্যালিপটিক স্কেলে বিষাক্ত নীল-সবুজ শেওলা দ্বারা বিষাক্ত হয়ে পড়ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

লক নেই’র পানির কারণে মাছ, পাখি এবং কুকুর মারা যাচ্ছে যার কারণে জনস্বাস্থ্য সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে একটি গবেষণা সংস্থা। লক নেই’ উত্তর আয়ারল্যান্ডের পানীয় জলের ৬৫% সরবরাহ করে বলে তথ্যসূত্রে জানা যায়।

লক নেই’ অংশের উপকূলীয় পরিবেশ কর্মকর্তা পিটার হার্পার বলেন, ” এই মুহুর্তে মিঠা পানির হ্রদটি পরিবেশ বিপর্যয়ের মুখে পতিত হয়েছে বিধায় উত্তর আয়ারল্যান্ডের জনগণও বিপর্যয়ের মধ্যে পড়েছে। কারণ প্রায় অর্ধেক খাওয়ার জলের সরবরাহ আসে এই মিঠা পানির হ্রদ হতেই। আমাদের এখন ইমার্জেন্সি ঘোষণার সময় এসেছে তবে সরকারও নেই পরিবেশ মন্ত্রীও নেই বিধায় বলে আমাদের দেখভাল করার কোনো কর্তৃপক্ষও নেই।”

গবেষকরা বলেন, মারাত্মক সায়ানোব্যাকটিরিয়া মূলত অতিরিক্ত পুষ্টির কারণে সৃষ্টি হয়। নাইট্রেটস এবং ফসফেট কৃষিকাজের ব্যবহৃত অতিরিক্ত সার হতে বর্জ্য হয়ে মিঠা পানির হ্রদে এসে পড়ে। এই বর্জ্যের স্রাব এবং দুর্গন্ধ তীব্র হয় যা বমি বমি ভাবের সৃষ্টি করে।

উত্তর আয়ারল্যান্ডের অধিবাসী গ্যারি মেসারলাইন দীর্ঘ দিন হতে এই হ্রদে মাছ শিকার করে আসছেন বলে জানান। তিনি বলেন আমরা লক নেই’কে আমাদের জাতীয় সম্পদ মনে করি। এখানের প্রতিটি পরিবারের সুখ,দুঃখ প্রজন্ম হতে প্রজন্ম পর্যন্ত জড়িয়ে আছে এই মিঠা পানির হ্রদকে জড়িয়ে। তাই লক নেই’র কোনো ক্ষতি আমরা মেনে নিতে পারি না।

এম.কে
১৬ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্য ফেরত যাত্রীদের যে সাতটি হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে

অনলাইন ডেস্ক

বাংলাদেশের নির্বাচনপূর্ব সহিংসতার প্রতিবেদন তদন্ত করতে বলেছে হোয়াইট হাউজ

অনলাইন ডেস্ক

লাল তালিকার বিলুপ্তি: যুক্তরাজ্য ভ্রমণে নেই কোনো দেশের বাঁধা