17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
ইউরোপ

যুক্তরাজ্যের চেয়ে এগিয়ে আছে ইউরোপের রেললাইন ও রেলসেবা ব্যবস্থা

যুক্তরাজ্যের চেয়ে ইউরোপের রেল নেটওয়ার্ক অনেকাংশে এগিয়ে রয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। বার্সেলোনা হতে মাদ্রিদে যাওয়া ট্রেনলাইনে বিলাসবহুল ট্রেন সংযোজিত রয়েছে বহু বছর হতে।

দুটি প্রধান ইউরোপীয় শহরের মধ্যে একটি বিলাসবহুল উচ্চ-গতিসম্পন্ন ট্রেন যুক্তরাজ্যের ভাঙ্গাচোরা রেল নেটওয়ার্ককে লজ্জায় ফেলে দিতে পারে। বার্সেলোনা হতে মাদ্রিদের ৩৮৫ মাইল দুরত্ব মাত্র আড়াই ঘন্টায় যাত্রা সম্পন্ন করে যাত্রীরা এই নতুন ট্র্যাকের বিলাসবহুল ট্রেন দ্বারা ।

নতুন ট্র্যাক কাতালোনীয় রাজধানী মাদ্রিদকে সংযুক্ত করে বলে জানা যায়। এই ট্র‍্যাকগুলো ২০০৮ সালের ফেব্রুয়ারি মাস হতে পাঁচ বছর ধরে নির্মাণের পর চালু হয়েছিল। যা ইউরোপের প্রতিবেশী দেশ ফ্রান্সের সাথেও সামঞ্জস্যপূর্ণ। এই ট্রেনলাইনগুলো চালু হবার পর থেকেই জনপ্রিয় হয়ে উঠে।

কেবলমাত্র ২০১৯ সালে এই রেল ট্র‍্যাক ৪.৪ মিলিয়ন যাত্রী বহন করে। স্থানীয় এবং পর্যটকরা এই ট্রেন লাইন হতে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন। কারণ রেল লাইন ট্র‍্যাক পাহাড় ঘেঁষা প্রাকৃতিক সৌন্দর্যের মধ্য দিয়ে বার্সেলোনা থেকে স্যান্ট প্রায় ১৭৪ মাইল প্রতি ঘন্টা ২৮০ কিমি গতিতে যাত্রা করে থাকে। যা পথিমধ্যে জারাগোজায় থামে, পরিশেষে মাদ্রিদ-পুয়ের্তা দে আতোচায় এসে যাত্রা শেষ করে। পর্যটকদের জন্য তাই যুক্তরাজ্যের চেয়ে ইউরোপ অনেক আকর্ষণীয় বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সূত্রঃ মেট্রো

এম.কে
১৪ জুন ২০২৪

আরো পড়ুন

রোমানিয়ার কাজের ভিসায় এসে দুর্দশায় বাংলাদেশি নির্মাণ শ্রমিকেরা

ইউরোপের লুক্সেমবার্গে ওয়ার্ক পার্মিট ভিসা, যেভাবে আবেদন

ইউরোপে অপ্রাপ্তবয়স্ক শরণার্থীরা আয়ের শর্ত ছাড়াই পরিবার আনতে পারবে