7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের নতুন প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস পদত্যাগ করার পর জ্বালানিমন্ত্রী গ্রান্ট শ্যাপসকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক ক্যাপ্টেন ওয়ালেস প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব ছেড়ে দিতে চান বলে গত মাসেই জানিয়েছিলেন। চার বছর এ দায়িত্ব পালন করার পর সরে গেলেন তিনি। পরবর্তী পার্লামেন্ট নির্বাচনেও তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে ব্রিটেনের যেভাবে কিইভের পাশে দাঁড়িয়েছে তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ওয়ালেস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, নতুন প্রতিরক্ষামন্ত্রী শ্যাপস গণমাধ্যমের সঙ্গে যোগাযোগে দক্ষ, এ বিষয় সরকার তার ওপর নির্ভরও করে, কিন্তু সামরিক বিষয়ে তার প্রত্যক্ষ কোনো অভিজ্ঞাত নেই।

চলতি বছর এই নিয়ে মন্ত্রিসভায় পঞ্চমবারের মতো নতুন দায়িত্বে নিয়োগ পেলেন শ্যাপস। এর আগে তিনি পরিবহনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী ও জ্বালানিমন্ত্রী হিসেবেও দায়িত্বপালন করেছে, সবই গত ১২ মাসের মধ্যে। তাকে প্রতিরক্ষামন্ত্রী করায় রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে ব্রিটেনের সমর্থন দেওয়ার বিষয়ে কোনো পরিবর্তন আসবে না বলে মনে করা হচ্ছে।

এ দায়িত্ব নেওয়ার পর শ্যাপস (৫৪) রাশিয়ার ‘বর্বর’ আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন দেওয়া চালিয়ে যাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মিত্র শ্যাপস চলতি মাসের প্রথমদিকে কিইভ পরিদর্শনে গিয়েছিলেন।

সুনাকের দপ্তর জানিয়েছে, প্রতিরক্ষমন্ত্রী হিসেবে শ্যাপসের নিয়োগ অনুমোদন করেছেন রাজা তৃতীয় চার্লস। শ্যাপস প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর তার ছেড়ে আসা জ্বালানি ও নেট জিরো মন্ত্রীর পদে দায়িত্ব পেয়েছেন শিক্ষামন্ত্রী ক্লেয়ার কৌচিনিও।

এম.কে
০১ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

ইমিগ্রেশন আইনের নতুন বিধিমালা নিয়ে সরকারের সমালোচনায় লন্ডন মেয়র

লন্ডনের ইতিহাসে সর্বোচ্চ ট্যাক্স বৃদ্ধি

অনলাইন ডেস্ক

রিস্টার্ট গ্রান্ট সম্পর্কে ব্রিটেনের ক্ষুদ্র ব্যবসায়ীদের যা জানা দরকার

নিউজ ডেস্ক