14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে অভিবাসীদের মৃত্যুর দায়ে এক ব্যক্তির ৯ বছরের কারাদণ্ড

চার অভিবাসীর মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত হলেন সেনেগালিজ এক ব্যক্তি৷ তিনি ইংলিশ চ্যানেলে চলার ‘অনুপযুক্ত’ ছোট নৌকা ব্যবহার করেছিলেন৷ চ্যানেল পারাপারের সময় ডুবে যাওয়া চার অভিবাসীকে হত্যার দায়ে শুক্রবার ২৩ ফেব্রুয়ারি সাড়ে নয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

ইব্রাহিমা বাহ নামের এই ব্যক্তি ২০২২ সালের ডিসেম্বরে ৪৩ জন যাত্রী নিয়ে ফরাসি উপকূল থেকে নৌকা চালিয়ে নিয়ে যাওয়ার দায়িত্বে ছিলেন৷ যদিও সেই নৌকায় খুব বেশি হলে ২০ জনের বেশি যাত্রী থাকা উচিত ছিল বলেই জানা গিয়েছে।

উত্তর ফ্রান্স উপকূল ছেড়ে যাওয়ার ৩০ মিনিটের মধ্যে, ইব্রাহিমাদের নৌকাটি সমস্যায় পড়ে৷ যুক্তরাজ্যের আদালতে শুনানিতে এ কথা প্রমাণিত হয়েছে৷ নৌকায় জল ঢুকে গিয়েছিল বলে জানা গিয়েছে৷

ইব্রাহিমার বয়স ১৮-র একটু বেশি৷ তবে তার সঠিক বয়স নিয়ে বিতর্ক রয়েছে৷ তিনি অবশ্য যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন৷ দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের ক্যান্টারবেরি ক্রাউন কোর্টে চারজন অভিবাসীর মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। এ ছাড়াও জুরি তাকে যুক্তরাজ্যে অনিয়মিত প্রবেশে সাহায্যের অভিযোগে দোষী সাব্যস্ত করেছে।

শুক্রবার সাজা দেয়ার সময় বিচারক নৌকাটিকে “সম্পূর্ণ অনুপযুক্ত এবং “দূরবর্তী সমুদ্রপথে চলার উপযুক্ত নয়” বলে বর্ণনা করেন।

বিচারক বলেন, “ওটা একটা মৃত্যু ফাঁদ ছিল৷ মৃতদের পরিবারের কাছে এটা চরম দুঃখজনক৷”

উদ্ধার অভিযানে ৩৯ জনকে সমুদ্র থেকে তুলে নিরাপদে নিয়ে যাওয়া হয়। তবে বাকি চারজনকে মৃত ঘোষণা করা হয়।

আদালতের শুনানিতে বলা হয়েছে, ইব্রাহিমার নৌকা চালানোর কোনো প্রশিক্ষণ ছিল না৷ নিজের যাতায়াতের জন্য তিনি পাচারকারীদের কোনো টাকা দেননি৷ তাই তিনি নৌকা চালাতে রাজি হন।

ইব্রাহিমা দাবি করেন, তিনি সিদ্ধান্ত বদল করতে চেয়েছিলেন৷ তবে মানব পাচারকারীরা তাকে মারধর করে৷ নৌকা চালিয়ে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে না গেলে হত্যার হুমকি দেয়া হয় ইব্রাহিমাকে।

নিহত চারজনের মধ্যে তিনজনের পরিচয় পাওয়া যায়নি। মৃত এক ব্যক্তির নাম ছিল হজরতুল্লাহ আহমদী। একটি তদন্তে বলা হয়, মৃতেরা আফগানিস্তান এবং সেনেগালের নাগরিক হতে পারেন। ইব্রাহিমা গ্রেপ্তারের সময় পুলিশকে বলেন,চোরাকারবারিদের নৌকায় ইটালি যাওয়ার আগে সেনেগাল থেকে মালি গিয়েছিলেন তিনি৷ তারপরে লিবিয়ায় যান।

যুক্তরাজ্য সরকারের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে প্রায় ৩০ হাজার অভিবাসী ইউরোপের মূল ভূখণ্ড থেকে ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিয়েছেন।

ছোট নৌকায় চ্যানেলে আসা অভিবাসীরাই প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আশঙ্কার কারণ৷ ২০২৩ সালে সুনাক অনিয়মিত অভিবাসন রুখতে এই সব ছোট ‘নৌকা থামানোর’ প্রতিশ্রুতি দেন।

এম.কে
২৬ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

বরিস জনসন ব্রিটিশ পার্লামেন্টকে বিভ্রান্ত করেছেনঃ প্রতিবেদন

লন্ডনের পা‌র্কে কুকুরের কামড়ে গুরুতর আহত বাংলাদেশি শিশু

ইউকেতে প্যারেন্টাল সুপারভিশনের নতুন টুল নিয়ে এসেছে ইনস্টাগ্রাম