20 C
London
May 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে অভিবাসী মৃত্যুর ঘটনায় দায়ী তরুণের বিচার শুরু

ফরাসি উপকূল থেকে যাত্রা করা নৌকায় হিমায়িত অবস্থায় গত বছরের ডিসেম্বরে মারা যান চার অভিবাসী। ইংলিশ চ্যানেলে অভিবাসী মৃত্যুর এই ঘটনায় ১৯ বছর বয়সি এক তরুণকে অভিযুক্ত করেছে ব্রিটিশ পুলিশ।

২০২২ সালের ডিসেম্বরের ঘটনা। উত্তর ফ্রান্সের বহুল আলোচিত কালে উপকূল থেকে ব্রিটেনে পৌঁছাতে যাত্রা করেছিল একদল অভিবাসীবাহী একটি ছোট নৌকা।

কিন্তু সাগরের তীব্র ঠান্ডায় ইংল্যান্ডের ডোবারে পৌঁছানোর আগেই হিমায়িত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন অভিবাসীদের মধ্যে চার জন।

ফরাসি এবং ব্রিটিশ নৌবাহিনীর যৌথ লাইফবোট, হেলিকপ্টার এবং উদ্ধারকারী দল দ্রুত গতিতে সেখান থেকে ৩৯ জন অভিবাসীকে উদ্ধার করতে সক্ষম হয়েছিল।

ছোট নৌকাগুলো মানবপাচার চক্রগুলোর মাধ্যমে উপকূল ছেড়ে থাকে। যুক্তরাজ্য সরকার বারবার পাচারকারী চক্রকে এসব দুর্ঘটনার পেছনে দায়ী করে আসছে।

ব্রিটিশ পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, “তদন্তের অংশ হিসাবে অভিযুক্ত ইব্রাহিমা বাহের বিরুদ্ধে চার অভিবাসীকে হত্যার অভিযোগ আনা হয়েছে। ১৩ এপ্রিল, বৃহস্পতিবার তাকে ফোকস্টোন ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়।”

দেশটির রক্ষণশীল প্রধানমন্ত্রী ঋষি সুনাক ক্ষমতায় আসার পর থেকেই ছোট নৌকায় ব্রিটেনে আসার চেষ্টাকারী অভিবাসীদের সংখ্যা মোকাবিলাকে রাজনৈতিক অগ্রাধিকার হিসেবে বেছে নিয়েছেন।

 

 

 

 

অভিযুক্ত ১৯ বছর বয়সি ইব্রাহিমা বাহকে এর আগে যুক্তরাজ্যে অবৈধ প্রবেশের চেষ্টায় অভিযুক্ত করা হয়েছিল। চলতি বছরের শেষের দিকে সেই অপরাধে তাকে বিচারের মুখোমুখি করা হবে।

দীর্ঘ অচলাবস্থার পর ফরাসি উপকূল থেকে যাত্রা করা নৌকার সংখ্যা কমাতে চলতি বছরের মার্চে এক চুক্তিতে সই করেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

চুক্তি অনুযায়ী, আগামী তিন বছরের জন্য যুক্তরাজ্য ২০২৩-২৪ অর্থ বছরে ১৪ কোটি ১০ লাখ ইউরো, ২০২৪-২৫ অর্থ বছরে ১৯ কোটি ১০ লাখ ইউরো এবং ২০২৫-২৬ সালে ২০ কোটি ৯০ লাখ মিলিয়ন ইউরো ফরাসি কর্তৃপক্ষকে অর্থ সহায়তা দেবে।

সব মিলিয়ে উত্তর ফ্রান্স উপকূলে নিরাপত্তা বাড়াতে চার বছরের জন্য সর্বমোট ৫৪ কোটি ১০ লাখ ইউরো অর্থ সহায়তা দেবে ব্রিটিশ কর্তৃপক্ষ।

আরো পড়ুন

‘ইঞ্জেকশনের মাধ্যমে নিজ দেহে করোনাভাইরাস ঢোকাতে চেয়েছিলেন বরিস জনসন’

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের সুপারমার্কেটে অস্বাস্থ্যকর স্ন্যাকসে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক

লেবার পার্টি ক্ষমতায় আসলে রুয়ান্ডা হতে আশ্রয়প্রার্থীদের ফেরত আনা হতে পারে