6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ক্যানসার চিকিৎসায় ৭ মিনিটের ইনজেকশন

ব্রিটেনের রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল হেলথ সার্ভিস বিশ্বে প্রথম এমন একটি ইনজেকশন দিতে যাচ্ছে, যেটি ইংল্যান্ডের শত শত রোগীর ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হবে এবং চিকিৎসার সময়কাল তিন চতুর্থাংশ পর্যন্ত কমাতে পারবে।

নতুন ধরনের ইনজেকশনটি মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির অনুমোদনের পর ন্যাশনাল হেলথ সার্ভিস মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, যাদের অ্যাটেজোলিজুম্যাব নামক ওষুধের মাধ্যমে ইমিউনোথেরাপি দেওয়া হয়, নতুন ওই ইনজেকশন তাদের ত্বকের নিচে দেওয়া হবে। এটি চিকিৎসার সময়কাল কমিয়ে দেবে।

ওয়েস্ট সাফোক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের কনসাল্টেন্ট অঙ্কোলজিস্ট আলেকজান্ডার মার্টিন বলেন, এই অনুমোদন শুধুমাত্র আমাদের রোগীদের জন্য সুবিধাজনক এবং দ্রুত সেবা দেওয়াই নিশ্চিত করবে না, এক দিনে অনেক রোগীকে চিকিৎসা দেওয়াও সম্ভব হবে।

এনএইচএস ইংল্যান্ড বলছে, ‘অ্যাটেজোলিজুম্যাব’, যা টেসেনট্রিক নামেও পরিচিত, এই ওষুধ রোগীদের শিরায় দেওয়া হয়।

একটি ড্রিপের মাধ্যমে এটি শিরায় দেওয়া হয়। শিরা পেতে সমস্যা হলে কিছু রোগীর ক্ষেত্রে এই ইনজেকশন দিতে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত সময় লেগে যায়।

নতুন ধরনের ইনজেকশন প্রস্তুতকারী জেনেনটেকের মূল প্রতিষ্ঠান রোশ প্রোডাক্টস লিমিটেডের মেডিকেল পরিচালক মারিয়াস স্কোলজ বলেন, ক্যানসার রোগীদের বর্তমানে শিরায় ইনজেকশনের দিতে যেখানে সময় ৩০ থেকে ৬০ মিনিট লাগে, তা ৭ মিনিটে নেমে আসবে।

এম.কে
০১ সেপ্টেম্বর ২০২৩

 

আরো পড়ুন

বাংলাদেশের শীর্ষ ১০ উন্নয়ন সহযোগীর মধ্যে নেই ভারত

যুক্তরাজ্যে মানুষের চেয়ে গাছের সংখ্যা বেশি যে শহরে

ছাঁটাই হবে ৯০ হাজার সিভিল সার্ভিস কর্মী!