15.8 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে দন্ত চিকিৎসায় অব্যবস্থাপনা, নিজের দাঁত টেনে ফেলছেন রোগীরা

যুক্তরাজ্যের যেসব অঞ্চলে এনএইচএস কর্তৃক ডেন্টিস্ট সুবিধা দেওয়া কঠিন সেইসব অঞ্চলে ডেন্টাল সার্জারি খোলা হলে ডেন্টিস্টদের জন্য বিশ হাজার পাউন্ড পর্যন্ত এনএইচএস কর্তৃক বোনাস ঘোষণা করা হয়েছে।

সরকার দাঁতের যত্নে নাগরিকদের সুবিধার মাত্রা বাড়ানোর পরিকল্পনার অংশ হিসাবে এই বোনাসের ঘোষণা করেছে এনএইচএস। নতুন রোগী এবং স্কুলের শিক্ষার্থীদের দাঁতের যত্ন বাড়াতে দন্তচিকিৎসকদের জন্য উচ্চতর অর্থ প্রদানেরও ঘোষণা করেছে সরকার। যদিও ডেন্টাল এসোসিয়েটস এবং লেবার দল দ্বারা সমালোচিত হয়েছে সরকারের এই পরিকল্পনা।

ব্রিটিশ ডেন্টিস্ট অ্যাসোসিয়েশন বলেছে, এটি পুরাতন ব্যবস্থাকে রংতুলি দিয়ে সাজানোর মত পরিকল্পনা মাত্র।আসল সমস্যাও চিহ্নিত করা হয় নাই আর সমাধান তো সুদুরপ্রসারি। সরকারের এই পরিকল্পনার আওতায় মাত্র ১% কর্মীদের নিয়ে ভাবা হয়েছে। মাত্র ২৪০ জন দন্ত চিকিৎসক এই সুবিধা ভোগ করতে পারবেন তাতে কিছুই সমাধান হবে না। এনএইচএস দাঁতের যত্নে কোন ব্যবস্থা নিতেই ব্যর্থ।

ডেন্টিস্টরা যুক্তি দিয়েছেন, এনএইচএস ডেন্টাল কেয়ারের জন্য যে অর্থ প্রদান করে তাদের তা ব্যয় সংকুলানের জন্য  যথেষ্ট নয়। বিশেষত দন্ত চিকিৎসা এমন একটি ক্ষেত্র যেখানে লোকদের জটিল চিকিৎসার প্রয়োজন হয়।

স্বাস্থ্য সচিব ভিক্টোরিয়া অ্যাটকিনস বিবিসিকে জানিয়েছেন, এনএইচএস নাগরিকদের দন্ত চিকিৎসা দেয়ার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। তবে আমি এটাও জানি এনএইচএসের ডেন্টাল অ্যাপয়েন্টমেন্ট সুরক্ষিত রাখা কতটা কঠিন। তবে পরিকল্পনা মোতাবেক সরকার আগামী ১২ মাসে যথেষ্ট  বাজেট নির্ধারণ করেছে।

ব্রিটিশ ডেন্টাল অ্যাসোসিয়েশনের (বিডিএ) নেতা শন চার্লউড বলেছেন, ” আগে সমস্যা চিহ্নিত করা উচিত তবেই করা সম্ভব সঠিক সমাধান। তা নাহলে এই সমস্যার সঠিক সমাধান কখনই সম্ভব নয়।”

উল্লেখ্য যে সরকার কর্তৃক ঘোষিত ব্যবস্থাগুলির মধ্যেও অন্তর্ভুক্ত রয়েছে,

-দু’বছর ধরে দাঁতের চিকিৎসা নিতে না আসা রোগীদের জন্য দন্ত চিকিৎসকদের ২৮ পাউন্ড প্রদান সাথে আরো অতিরিক্ত ১৫ পাউন্ড দেয়া।

-জটিল রোগীদের ক্ষেত্রে প্রতি রোগীদের জন্য দন্ত চিকিৎসকদের ৫০ পাউন্ড পর্যন্ত বৃদ্ধি।

-ফ্লোরাইড বার্নিশ এবং দাঁতের যত্নের জন্য স্কুল এবং নার্সারিগুলিতে নিয়মিত ডেন্টাল চিকিৎসকদের
পরিদর্শন।

-দুর্বল ডেন্টাল কভারেজ অঞ্চলে মোবাইল ডেন্টাল পরিষেবা স্থাপন।

-দাঁত ক্ষয় রোধে সহায়তার জন্য দেশের বিভিন্ন অংশে পানিতে ফ্লুরাইডেশন সম্প্রসারণ।

সরকারের পরিকল্পনা বাস্তবায়নে প্রতি বছর ব্যয় করে থাকে প্রায় ৩ বিলিয়ন পাউন্ড। প্রয়োজনে আরো অতিরিক্ত ২০০ মিলিয়ন পাউন্ড বাজেটে যোগ করা হবে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

তবে বিডিএ বলেছে মুদ্রাস্ফীতি বিবেচনায় নিয়ে ২০১০ সালের পর থেকে ডেন্টিস্ট ব্যয় প্রায় ১ বিলিয়ন কমিয়ে দিয়েছে সরকার।

লেবার দলের ছায়া স্বাস্থ্য সচিব ওয়েস স্ট্রিটিং বিবিসিকে বলেছেন, সরকারের প্রস্তাবগুলি ভাওতাবাজি ছাড়া কিছুই নয়। সরকার সঠিক পরিকল্পনা না করে আশায় রেখে সময়ক্ষেপণ করতে চাচ্ছে। তারা চাচ্ছে এইভাবে নির্বাচন পর্যন্ত টেনে নিয়ে যাওয়া।

এদিকে এনএইচএসের অ্যাপয়েন্টমেন্টগুলির সামঞ্জস্যতার অভাব চোখে পড়ার মতো। একজন রোগীকে দন্ত চিকিৎসা নিতে কয়েকশো মাইল পর্যন্ত পাড়ি দেয়ার ঘটনাও ঘটেছে। চিকিৎসার অভাবে অ্যানাস্থেসিয়া ছাড়াই নিজের দাঁত টেনে ফেলে দেয়ার মতোও বহু ঘটনা সরকারের দন্ত চিকিৎসা ব্যবস্থায় প্রশ্নবোধক চিহ্ন এঁকে দেয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৭ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

লকডাউনে দূষণ কমায় আকাশে তারা বেশি দেখতে পাচ্ছে ব্রিটেনবাসী

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে আবারও বেড়েছে পাইকারি গ্যাসের দাম

ধুমপান নিয়ে আবারো কঠিন বার্তা দিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক