13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে পেনশনের বয়স বৃদ্ধি করে ৭১ বছর করার পরিকল্পনা সরকারের

যুক্তরাজ্যে রাষ্ট্রীয় পেনশনের বয়স বাড়ানো জন্য জন্মহারের ক্রমহ্রাসমান গতির প্রভাবের কথা জানিয়েছে একটি গবেষণা রিপোর্ট। রিপোর্টের প্রতিবেদন অনুযায়ী যুক্তরাজ্যের অবসর গ্রহণের বয়স ৭১ সালে গিয়ে ঠেকতে পারে।

ইউকে পেনশন বয়স ৬৬ বছর হতে ৬৭ বছরে উন্নিত হতে পারে ২০২৬ সালের মে মাস হতে ২০২৮ সালের মার্চ মাসের মধ্যে। ২০৪৪ সালের মধ্যে পেনশনের বয়স ৬৮ বছর করার পরিকল্পনা করেছে সরকার।

তবে গবেষণার তথ্যমতে ১৯৭০ সালের এপ্রিলের পরে যারা জন্মগ্রহণ করেছেন তারা ৭১ বছর বয়স পর্যন্ত কাজ করা লাগতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এই বয়সের সীমা আরও বাড়তে পারে প্রয়োজন অনুযায়ী।

আন্তর্জাতিক গ্লোবাল রিসার্চের সহযোগী প্রধান এবং ডেমোগ্রাফিক চেঞ্জের লেখক লেস মেহেজ বলেন,
“ যুক্তরাজ্যে, রাষ্ট্রীয় পেনশন বয়স এখন ৬৬ তবে তা ৭১ হওয়া প্রয়োজন। যা শ্রমিকের সংখ্যার স্থিতাবস্থা বজায় রাখতে সক্ষম হবে। যদিও ৭০ বছর বয়সে, ইংল্যান্ড এবং ওয়েলসের প্রাপ্তবয়স্কদের মধ্যে কেবল ৫০% লোক কাজ কর‍তে সক্ষম। শ্রমজীবী ​​জনসংখ্যার হারের ক্রমহ্রাসমান গতি এবং একটি বৃহৎ নিষ্ক্রিয় জনসংখ্যা রাষ্ট্রে বিশাল শ্রম সংকট তৈরি করতে পারে।”

বাজেট অফিসের তথ্যানুযায়ী, পেনশনার বেনিফিট ২০২৩-২৪ সালে যুক্তরাজ্য সরকারকে ১৩৬ বিলিয়ন পাউন্ড ব্যয় করতে বাধ্য করে, যার মধ্যে রাষ্ট্রীয় পেনশনে ১২৪ বিলিয়ন পাউন্ড।

ইনস্টিটিউট ফর ফিসিক্যাল স্টাডিজের সহযোগী পরিচালক জোনাথন ক্রিব ভিন্নমত পোষণ করে বলেন, পেনশনের বয়স বৃদ্ধির বিষয়ে আমি একমত নই। অন্যান্য ব্যয়-সাশ্রয়ী ব্যবস্থার দিকে নজর না দিয়ে পেনশনের বয়স বৃদ্ধি বাস্তববাদী বা ন্যায়সঙ্গত নয়।

হেলথ ফাউন্ডেশনের সহকারী পরিচালক ডেভিড ফিঞ্চ বলেছেন, ” স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা নিয়ে শ্রমিকদের সহায়তা না দিয়ে রাষ্ট্র পেনশনের বয়স বাড়ানোর পরিকল্পনা স্বাস্থ্য বৈষম্যকে আরও বাড়িয়ে পরিস্থিতি আরও খারাপের দিকে নিবে। স্বাস্থ্য সমস্যার কারণে ইতোমধ্যে কাজের বাইরে থাকা লোকদের জন্য সরকারের আরও সহায়তা প্রদান করা উচিত। ”

সরকারের একজন মুখপাত্র বলেন, “ আমরা ৫০-এরও বেশি বয়সী লোকদের কর্মসংস্থান এবং দক্ষতা সহায়তার জন্য ৭০ মিলিয়ন পাউন্ড বাজেট নির্ধারিত করেছি। ২.৫ বিলিয়ন পাউন্ড ব্যাক টু ওয়ার্ক প্ল্যান কার্যকরের জন্য ও মানুষকে আরও দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা করতে ব্যয় হবে। তাছাড়া স্বাস্থ্যসেবা উন্নয়ন খরচ বাবত সরকার ১৪.১ বিলিয়ন পাউন্ড বাজেট নির্ধারণ করেছে।”

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৫ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

প্লাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছে মার্কস অ্যান্ড স্পেন্সার

বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন কে?

যুক্তরাজ্যে গৃহহীনরা পাচ্ছেন না সঠিক স্বাস্থ্যসেবা