17.6 C
London
May 12, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে পেশাদার কর্মীরাও শ্রেণীবৈষম্যের শিকারঃগবেষণা

পেশাদার কেরিয়ারে নিযুক্ত শ্রম-শ্রেণীর ব্যাকগ্রাউন্ডের লোকেরা একই চাকরির অন্যান্য ব্যাকগ্রাউন্ডের তুলনায় ৬,০০০ পাউন্ড কম আয় করে থাকে। স্যোশাল মোবিলিটি ফাউন্ডেশনের গবেষণা হতে এই তথ্য পাওয়া যায়। যা যুক্তরাজ্যের জন্য খুবই লজ্জাজনক এবং এক ধরনের শ্রেণী বৈষম্যের সৃষ্টি করে।

২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত ত্রৈমাসিক শ্রমশক্তির জরিপের ভিত্তিতে গবেষণায় শ্রেণী বৈষম্যের এই উপাত্ত উঠে আসে। তথ্য মতে শ্রম শ্রেণীর বেকগ্রাউন্ড সম্পন্ন লোকেরা গড়ে ৪৫,৪৩৭ পাউন্ড আয় করলে অন্যান্য বেকগ্রাউন্ড হলে বেতন হয় ৫১,৭২৮ পাউন্ড।

স্যোশাল মোবিলিটি ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং সাবেক লেবার দলের স্বাস্থ্য সচিব অ্যালান মিলবার্ন বলেন, ব্রিটেনের অনেক কর্মক্ষেত্রে লজ্জাজনক শ্রেণী বৈষম্য রয়েছে যা কিছুটা গোপনীয় তবে এটা অনুচিত।
মিলবার্ন সরকারের প্রতি এই বিষয়ে নজর দেয়ার জন্য আহ্বান জানান।

তথ্য উপাত্ত অনুসারে ১২% শ্রেণী বৈষম্যের যে পার্থক্য এখন দেখা যাচ্ছে তা ২০২২-২৩ সালে ৯.৪% ছিল। সময়ের সাথে যদি এই বৈষম্য বাড়ে তাহলে সমাজের আর্থ সামাজিক অবস্থার অবনমন হয়েছে বলে ধরে নেয়া যায়। তথ্যানুযায়ী মহিলাদের মধ্যে শ্রেণী বৈষম্যের পার্থক্য আরো খারাপ অবস্থায় আছে। ১৯% পর্যন্ত বৈষম্য রয়েছে মহিলাদের মধ্যে।

স্যোশাল মোবিলিটি ফাউন্ডেশনের গবেষণা কার্যটি পরিচালনা করেছেন ক্রিস পার্সি। যিনি ডার্বি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফেলো পরিদর্শক। ফাউন্ডেশন সকল এম্পলয়ারদের প্রতি এই শ্রেণী বৈষম্য রোধে কাজ করতে আহ্বান জানিয়েছে।

এম.কে
১৭ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ব্রিটিশ পাসপোর্টের জন্য ১০ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে

যুক্তরাজ্য স্থানীয় সরকার পরিবর্তন আনতে চায় ডাস্টবিন সংগ্রহে

ইংল্যান্ডে চিকিৎসা পেতে দীর্ঘকাল অপেক্ষায় থাকা রোগীর সংখ্যা অর্ধ কোটি ছাড়াল