11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ফিরে আসছে ৭০-এর অর্থনৈতিক অস্থিরতা

১৯৭০ এর ধাঁচের অর্থনৈতিক অস্থিরতার একটি ওয়েভ যুক্তরাজ্যের রেলওয়ে থেকে পাবলিক সার্ভিস জুড়ে ছড়িয়ে পড়ার হুমকি দেখা দিয়েছে। শিক্ষক এবং এনএইচএস কর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়নগুলির বেতন নিয়ে সম্ভাব্য অস্থিরতা নিয়ে সম্প্রতি এই সতর্কতা জারি করেছে।

 

যুক্তরাজ্য মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শনিবার রেল ধর্মঘটের জন্য প্রস্তুতি নিচ্ছে, যার ফলে অর্ধেক নেটওয়ার্ক বন্ধ হয়ে যাবে। সবচেয়ে বড় শিক্ষক ইউনিয়ন, ন্যাশনাল এডুকেশন ইউনিয়ন (NEU), অবজারভারকে বলেছে যদি তারা মূল্যস্ফীতির কাছাকাছি বেতনের অফার না পায় বুধবারের মধ্যে, এটি শিক্ষা সচিব নাদিম জাহাভিকে তার সাড়ে ৪ লাখ সদস্যদের ব্যালট করার পরিকল্পনা সম্পর্কে অবহিত করবে।

 

এই পদক্ষেপের ফলে শরৎকালে ইংল্যান্ডের স্কুলগুলোতে ধর্মঘট হতে পারে বলে ইউনিয়ন জানায়।

 

এই সপ্তাহে আরেকটি ফ্ল্যাশপয়েন্ট আসতে পারে যখন সিনিয়র নার্স লেভেল পর্যন্ত লক্ষাধিক এনএইচএস কর্মী তাদের বার্ষিক বেতনের অফার পাবেন, যা মুদ্রাস্ফীতির যথেষ্ট কম হবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে মুদ্রাস্ফীতি ৯.২% চলছে।

 

এনএইচএস কর্মীদের প্রতিনিধিত্বকারী দেশের বৃহত্তম ইউনিয়ন ইউনিসন বলেছে, সরকার এখন মূল্যস্ফীতির কাছাকাছি একটি চুক্তির প্রস্তাব দেওয়া বা হাসপাতালের সম্ভাব্য শিল্প পদক্ষেপের সাথে কর্মীদের ব্যাপক যাত্রা শুরু করার মধ্যে দ্বিধার মুখোমুখি হয়ে ইতোমধ্যেই ব্যাপকভাবে চাপে রয়েছে।

 

গত সপ্তাহে সংকটের অনুভূতি আরও গভীর হয় যখন ব্যাংক অব ইংল্যান্ড বলেছিল এই শরৎকালে মুদ্রাস্ফীতি ১১% এ উঠবে, এমনকি সুদের হার বৃদ্ধির পরেও – যা নিজেরাই ক্রমবর্ধমান বন্ধকী অর্থপ্রদানের কারণে জীবনযাত্রার সংকটের খরচ যোগ করবে। শিক্ষক, এনএইচএস কর্মী এবং সরকারি সেক্টরের লক্ষ লক্ষ মানুষের চূড়ান্ত অফার ৩% এবং ৪% এর মধ্যে হবে বলে আশা করা হচ্ছে।

 

২১ জুন ২০২২
এএ

আরো পড়ুন

ন্যাটোয় যোগ দিচ্ছে রাশিয়া সীমান্তবর্তী আরো দুই দেশ

বৈঠক বাতিল করলেন সুনাক, দুঃখ প্রকাশ গ্রিক প্রধানমন্ত্রীর

ডিসেম্বরে বাজারে আসছে টেসলার স্মার্টফোন ‘পাই’

অনলাইন ডেস্ক