8.1 C
London
April 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বুস্টার জ্যাব কারা পাবেন, কখন বুকিং দিতে হবে?

যুক্তরাজ্যের ৩০ লাখ মানুষকে করোনা ভাইরাসের বুস্টার জ্যাব বা তৃতীয় ডোজের টিকা দেওয়ার কথা বলেছে সরকার। তবে এ রোলআউট নিয়ে ব্যাপক বিভ্রান্তির খবর পাওয়া গেছে।

 

অনেকে এই বুস্টার জ্যাব কার্যক্রমটিকে অনেক ধীর গতির বলে অভিযুক্ত করেছেন। দ্বিতীয় এবং তৃতীয় ডোজের মধ্যে ব্যবধান ছয় থেকে কমিয়ে পাঁচ মাসে নামিয়ে আনার দাবি জানিয়েছেন অনেকে।

 

এদিকে অনেকের দাবি, বুস্টার ডোজ দেওয়ার জন্য তারা নিজেদের যোগ্য মনে করলেও বুকিং করতে পারছেন না। পরিসংখ্যানে দেখা গেছে, যাদের এই জ্যাব প্রয়োজন তাদের অনেকেই বাদ যাচ্ছে –যা মোটেই কার্যকর নয়।

 

কারা বুস্টার জ্যাব পাবেন?

তৃতীয় বা বুস্টার জ্যাব ইউকের এমন লোকদের দেওয়া হচ্ছে যারা করোনাভাইরাসের জন্য ক্লিনিক্যালি বেশি ঝুঁকিপূর্ণ।

এর কারণ গবেষণায় দেখা গেছে যে, কোভিড ভ্যাকসিনের প্রথম দুই ডোজ দ্বারা প্রদত্ত রোগ প্রতিরোধ ক্ষমতা ছয় মাস পর কমতে শুরু করে।

 

প্রায় এক বছর আগে, যাদের ভাইরাস থেকে মৃত্যু ঝুঁকি বা গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি তাদের আগে প্রথম ডোজ দেওয়া হয়েছিল। তাই ভ্যাকসিন থেকে তাদের সুরক্ষা সবার আগে কমেছে।

 

ফলস্বরূপ, সরকারের টিকা ও টিকাদান সংক্রান্ত যৌথ কমিটি (জেসিভিআই) দ্বারা বর্ণিত প্রথম নয়টি অগ্রাধিকার গ্রুপের যে কেউ তৃতীয় জ্যাবের জন্য যোগ্য হবেন।

 

এর মধ্যে রয়েছেন- ৫০ বছরের বেশি বয়সী, ক্লিনিকাল ভার্নারেবল, অসুস্থ্য ব্যক্তির সঙ্গে যারা থাকেন, এনএইচএস ও সোশ্যাল কেয়ার ওয়ার্কার এবং কেয়ার হোমের বাসিন্দারা।

 

কখন বুকিং পাবেন?

নয়টি অগ্রাধিকার গ্রুপের যে কেউ তাদের টিকার দ্বিতীয় ডোজের ছয় মাস পর বুস্টার ডোজ পেতে পারেন। বুস্টার টিকা বুকিংয়ের দুটি উপায় আছে। আপনি অনলাইনে নিজে নিজে বুকিং করতে পারবেন, অথবা ১১৯ নাম্বারে টেলিফোন করে বুকিংয়ের সাহায্য নিতে পারেন।

 

দ্বিতীয় ডোজ পাওয়ার ছয় মাস এক সপ্তাহ (১৮৯ দিন) হওয়া প্রত্যেকের সঙ্গে যোগাযোগ করা হবে বলে এনএইচএস জানিয়েছে।

 

কিন্তু কর্মী ঘাটতি এবং মহামারির সামগ্রিক ব্যাকলগের কারণে কিছু লোকের সঙ্গে সময়মতো যোগাযোগ করা হচ্ছে না। অগ্রাধিকার গ্রুপগুলোর মধ্যে থাকা কারো দ্বিতীয় ডোজ পাওয়ার ১৮৯ দিন পার হয়ে গেলে, তার সঙ্গে এনএইচএস যোগাযোগ না করলেও তারা অনলাইনে যে কোনো সময়ে জ্যাবের জন্য বুকিং দিতে পারবেন।

 

আপনি যদি কোভিড পজিটিভ হন, তবে আপনাকে জ্যাব বুকিংয়ের আগে চার সপ্তাহ (২৮ দিন) অপেক্ষা করতে হবে।

 

২৩ অক্টোবর ২০২১
এনএইচ

আরো পড়ুন

চ্যানেলে মানব পাচারে ব্যবহার হচ্ছে চোরাই চীনা নৌকা

অনলাইন ডেস্ক

বিদেশিদের স্বল্পমেয়াদী ভিসা দিচ্ছে সৌদিআরব

নিউজ ডেস্ক

ভোলায় আর্জেন্টিনা সমর্থকদের মধ্যে সংঘর্ষ, নিহত ১