4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে শিশুদের যৌনশিক্ষা নিয়ে নতুন আইন প্রনয়ণ কর‍তে যাচ্ছে সরকার

যুক্তরাজ্যের বিদ্যালয়ে শিশুদের লিঙ্গ ও যৌনশিক্ষা নিয়ে নতুন আলোচনা শুরু হয়েছে বলে জানিয়েছে বৃটিশ গণমাধ্যম।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ছোট শিশুদের লিঙ্গ নিয়ে বিভিন্ন প্রশ্ন মাথায় আসে। এই বিষয় নিয়ে পরিষ্কার ধারনা না থাকলে ছোট শিশুরা বিভ্রান্ত হতে পারে। তিনি বলেন স্কুলগুলি এই বিষয়ে সঠিকভাবে কাজ করা উচিত। এইজন্য লিঙ্গ পরিচয় নিয়ে স্কুলের কাজ করা উচিত।
প্রধানমন্ত্রী বলেছেন এটি অত্যন্ত  গুরুত্বপূর্ণ পিতামাতাদের জন্য। অভিভাবকদের জানা উচিত লিঙ্গের পরিচিতি বিষয়ে স্কুলগুলি কিভাবে শিশুদের  জ্ঞান দিয়ে থাকে। স্কুলগুলো তৃতীয় লিঙ্গের ব্যাপারে কিভাবে শিশুদের শিক্ষা দিবে তা নতুন সরকারী নির্দেশিকায় প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী।
সেন্টার-রাইট থিঙ্কট্যাঙ্ক পলিসি এক্সচেঞ্জের একটি গবেষণাপত্র অনুসারে, লিঙ্গ পরিচয়ের বিষয়টি যখন আসে তখন নিয়মিতভাবে অনেক মাধ্যমিক বিদ্যালয় এই বিষয়ে শিশুদের শিক্ষা দেওয়াকে উপেক্ষা করে আসছে।
বৃহস্পতিবার অক্সফোর্ডশায়ার সফরের সময় সেন্টার-রাইট থিঙ্কট্যাঙ্ক পলিসি এক্সচেঞ্জের একটি গবেষণাপত্রের প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেছিলেন, “আমি এই প্রতিবেদনের বিভিন্ন তথ্য নিয়ে খুব উদ্বিগ্ন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষা এবং সুস্থতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”
ঋষি সুনাক বলেছেন, ” যৌন শিক্ষা শিশুদের কোন বয়সের জন্য উপযুক্ত তা যাচাই-বাছাই করা হচ্ছে। এই বিষয় নিশ্চিত করার জন্য সরকার ইতিমধ্যে যৌনশিক্ষা  সম্পর্কে এবং যৌন শিক্ষার দিকনির্দেশনা সম্পর্কে  পর্যালোচনা করছে।”
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নিশ্চিত করেন, “আগামী গ্রীষ্মের ভিতরে আমরা স্কুলগুলোকে নতুন গাইডেন্স দেওয়ার নিশ্চয়তা দিচ্ছি। গাইডেন্স প্রকাশ করা হবে সকল তথ্যের বিষয়ে গুরুত্বআরোপ করে। বাচ্চারা যখন লিঙ্গ সম্পর্কে জিজ্ঞাসা করবে তখন কিভাবে এই বিষয়ে শিক্ষা দেওয়া হবে তা স্কুলগুলো জানতে পারবে গাইডেন্সে দেওয়া তথ্যের মাধ্যমে।”
পলিসি এক্সচেঞ্জের গবেষণায় বলা হয়েছে তারা ইংল্যান্ডের ৩০০ টিরও বেশি মাধ্যমিক বিদ্যালয়ে দিকনির্দেশনা পাঠিয়েছেন। পরামর্শ দিয়েছেন যেনো মেইল,ফিমেইল ও তৃতীয় লিঙ্গের জন্য টয়লেটের ব্যবস্থা রাখা হয়।
বৃটিশ গণমাধ্যমের খবরে জানা যায়, অনেক স্কুল বিশ্বাস করে তারা শিশুদের সর্বোত্তম ভবিষ্যৎ গড়ার জন্য কাজ করে যাচ্ছে।
অ্যাসোসিয়েশন অফ স্কুল অ্যান্ড কলেজ লিডার্স (এএসসিএল) এর সাধারণ সম্পাদক জেফ বার্টন বলেছেন, স্কুলগুলি শিশুদের লিঙ্গ পরিচয় নিয়ে  শিক্ষার্থীদের স্বার্থে অতি সংবেদনশীল আচরণ করতে হবে। এই বিষয়ে অবশ্যই স্কুলগুলোর যথেষ্ট পরিশ্রম করা উচিত।
শিক্ষা বিভাগের (ডিএফই) এর একজন মুখপাত্র বলেছেন, ” স্কুলগুলির নিশ্চিত করা উচিত যে তারা পৃথক শিশুদের পক্ষে সবচেয়ে ভাল কোনটি সেই সিদ্ধান্ত নিতে শিশুদের বাবা -মা এবং সরকারী পরিসেবার সাথে মিলে একীভূত হয়ে কাজ করা।”
বৃটিশ সংবাদমাধ্যমে শিশুদের অভিভাবকেরা মতামত জানাতে গিয়ে বলেন, প্রত্যেক পিতামাতার শিক্ষার উপকরণ দেখার অধিকার রয়েছে। তাদের সন্তানের ভবিষ্যৎ নিয়ে যেনো কোনো ছিনিমিনি খেলা না হয় তাই  সব বিষয় নিয়ে খোলাসা করে তাদের সাথে আলোচনা করা উচিত।

আরো পড়ুন

যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানির ৮০ শতাংশ দেশই নিষেধাজ্ঞায়

হাজারো ইইউ নাগরিকের বেনিফিট বন্ধ হবে আগামী মাসে

অনলাইন ডেস্ক

স্পার্কহিল ফুলহাম আরডি মসজিদে দুর্বৃত্তের হামলা!