13 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে সাড়া ফেলেছে নতুন প্র‍্যাগনেন্সি টেস্ট

এতদিন গর্ভধারণ জানতে নারীদের মূত্রের নমুনা ব্যবহার করা হতো। নতুন এই পদ্ধতিতে মূত্র নয়, যে কোনো নারীর লালা যাচাইয়ের মাধ্যমেই বলা সম্ভব- তিনি গর্ভবতী কিনা। এই পদ্ধতি রীতিমতো সাড়া ফেলেছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে।

ব্রিটিশ দৈনিক পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, ব্রিটিশ ও আইরিশ নারীদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই প্রেগন্যান্সি টেস্ট।

এই পরীক্ষা পদ্ধতির নাম দেওয়া হয়েছে স্যালিস্টিক প্রেগন্যান্সি টেস্ট। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের প্রায় সব ওষুধের দোকানে পাওয়া যাচ্ছে এই প্রেগন্যান্সি পরীক্ষার কিট।

জেরুজালেমভিত্তিক মেডিকেল সামগ্রী প্রস্তুতকারী কোম্পানি স্যালিগনোস্টিক্স নতুন এই কিটটি বাজারে এনেছে। কোম্পানির কর্মকর্তারা বলেছেন, করোনা মহামারির সময় যে প্রযুক্তিতে কোভিড টেস্টিং কিট প্রস্তুত করে বাজারজাত করেছিল স্যালিগনোস্টিক্স; নতুন প্রেগন্যান্সি টেস্টেও সেই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ইউরিনভিত্তিক প্রেগন্যান্সি একটি বড় সমস্যা ছিল- সহজে ঘরোয়াভাবে এই পরীক্ষা করা গেলেও এটি করতে ওয়াশরুমে যেতে হতো নারীদের; কিন্তু স্যালিস্টিক প্রেগন্যান্সি টেস্টে নমুনা হিসেবে ব্যবহৃত হয় মুখের লালা— তাই নারীরা যে কোনো সময়, যে কোনো স্থানে এই পরীক্ষা করতে পারেন।

টেস্টিং কিটে থার্মোমিটারের মতোই একটি নলাকৃতির অংশ রয়েছে ফোমে মোড়ানো। কিছুক্ষণ মুখে রাখতে হয়। এ সময় মুখ থেকে যে লালা নিঃসৃত হয়- তা জমা হয় ফোমে।

তারপর সেই ফোমটি একটি প্লাস্টিকের টিউবে স্থানান্তর করতে হয়। সেই টিউবেই বায়োক্যামিকেল ক্রিয়া-প্রতিক্রিয়ার পর ৫ থেকে ১৫ মিনিটের মধ্যে প্রদর্শিত হয়- ওই নারী গর্ভবতী কিনা।

এম.কে
২২ জুন ২০২৩

আরো পড়ুন

করোনায় আক্রান্ত ব্রিটিশ সেনাপ্রধান

অনলাইন ডেস্ক

মুস্তাফিজকে ছেড়ে দিল দিল্লি, সাকিব-লিটনকে কলকাতা

যুক্তরাজ্যের এক্সেটরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা বিস্ফোরণ

নিউজ ডেস্ক