20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে স্কুল হলিডেকে সামনে রেখে অস্বাভাবিক যানজটের শঙ্কা

যুক্তরাজ্যে ব্যস্ততম ব্যাংক হলিডের কারণে রাস্তায় সম্ভাব্য দীর্ঘতম ট্রাফিক জ্যামের সৃষ্টি হতে পারে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। যার কারণে সকল ধরনের মোটরযান ড্রাইভারদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। ধারনা করা হচ্ছে রাস্তায় ৬০ ফুট দুরত্ব পর্যন্ত
ট্রাফিক জ্যাম হবার সম্ভাবনা রয়েছে। আগামী ৪ দিনের ভিতরে রাস্তায় এই ট্রাফিক জ্যামের সৃষ্টি হতে পারে বলে খবরে জানা যায়।

মোটরিং সংস্থা আরএসি এবং এএ বলেছে গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া বন্ধুভাবাপন্ন না হলেও দীর্ঘ উইকএন্ডের কারণে যুক্তরাজ্যে অর্ধেকেরও বেশি গাড়ি রাস্তায় থাকবে। এই সময়ে ইংল্যান্ড ও ওয়েলসের গ্রীষ্মের কারণে স্কুলের বন্ধ শুরু হয়। যার কারণে বেশিরভাগ মানুষ হলিডেতে যাওয়ার প্রস্তুতি নিয়ে থাকে।

উইকএন্ডের শুরু ও গ্রীষ্মের স্কুল ছুটি মিলিয়ে শুক্রবার সন্ধ্যার সময়কে সবচেয়ে খারাপ বলে মনে করা হচ্ছে। ট্রান্সপোর্ট অ্যানালিটিক্স সংস্থা ইনরিক্সের মতে শুক্রবার বিকেলে ৯০ মিনিটেরও বেশি জ্যাম এম টুয়েন্টি-থ্রি এবং এম ওয়ান জংশনে যাত্রা বিলম্বের কারণ হতে পারে।

আরএসি-র মুখপাত্র অ্যালিস সিম্পসন বলেন, “ আমাদের গবেষণা অনুযায়ী এই সপ্তাহান্তে রাস্তাগুলি বছরের সবচেয়ে ব্যস্ততম বলে ধারনা করা যাচ্ছে। লক্ষ লক্ষ লোক স্কুল ছুটির কারণে হলিডের জন্য লন্ডন হতে কিংবা আশেপাশের যেকোনো শহর হতে বের হবার চেষ্টা করবে।”

ইনরিক্স ড্রাইভারদের সতর্ক করে দিয়ে বলে শুক্রবারে যতটা সম্ভব দিনের প্রথম দিকে বা গভীর রাতে ভ্রমণ করতে।

মোটরিং সংস্থা এএ বলেছে, রবিবারেও রাস্তা ট্রাফিক জ্যামের কারণে ব্যস্ততম হতে পারে। সাধারণত ব্যাংক হলিডের কারণে ছুটি সোমবার পর্যন্ত বেড়ে যায় বিধায় রবিবারে ট্র্যাফিক জ্যাম হবার সম্ভাবনা দেখা দেয়।

রাস্তার যে রকম ট্রাফিক জ্যাম থাকবে তেমনি রেলেও যাত্রা বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করা হয়েছে।
নেটওয়ার্ক রেলের একজন মুখপাত্র জানান, পূর্ববর্তী ব্যাংক হলিডের মতো এতো ঝামেলা এই হলিডেতে নেটওয়ার্ক রেলে ঘটবে না। তবে কিছু কিছু ট্রেন পরিষেবা প্রভাবিত হবার সম্ভাবনা রয়েছে। খবরে জানা যায়, যুক্তরাজ্যের উড়োজাহাজ পরিষেবাও এই হলিডের সময় বিঘ্ন ঘটতে পারে। ব্যাংক হলিডের ছুটির সপ্তাহান্তে প্রতিদিন ১,৮৫০ টি ফ্লাইট চলবে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

ট্র্যাভেল অ্যাসোসিয়েশন এবিএ জানিয়েছে স্পেন, গ্রীস, তুরস্ক এবং পর্তুগাল যুক্তরাজ্য হতে উল্লেখযোগ্য সংখ্যক দর্শনার্থী এই হলিডে মৌসুমে প্রত্যাশা করছে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৫ মে ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা বাড়ছে

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য প্রবাসীদের এনআইডি আবেদন ৫ জুনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

ব্রেক্সিটের পর ইইউ দেশগুলোতে কতোদিন থাকা যাবে

নিউজ ডেস্ক