15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য আইআরপি প্রকল্পে নিবে শিক্ষক

যুক্তরাজ্যের স্কুলগুলো শিক্ষক ঘাটতি সমস্যায় ভুগছে। চলতি বছরে দেশটিতে প্রায় ৪০ হাজার শিক্ষক চাকরি ছেড়ে দিয়েছেন। আগামী সেপ্টেম্বর থেকে স্কুলের নতুন শিক্ষাবর্ষসহ কয়েক বছরের প্রায় তিন হাজার শিক্ষক নিয়োগ দেবে দেশটি। এ সমস্যার সমাধানে দেশটির সরকার ভারতসহ কয়েকটি দেশ থেকে শিক্ষক নিয়োগের পরিকল্পনা করছে বলে বিশ্ব গণমাধ্যমের খবরে জানা যায়।

আপাতত প্রকল্পটি এক বছরের জন্য শুরু হয়েছে। নির্বাচিত শিক্ষকদের মাধ্যমিক স্তরের স্কুলগুলোতে ক্লাস নিতে হবে। ব্রিটেনের নাগরিকদের মধ্য অন্য পেশার দিকে আগ্রহ বেড়েছে। তাই শিক্ষকতা ছেড়ে অন্যত্র যুক্ত হয়ে যাচ্ছেন তারা। সেই শূন্যস্থান পূরণে নতুন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এর ফলে ভারতসহ কয়েকটি দেশের শিক্ষকদের উজ্জ্বল ভবিষ্যতের রাস্তা খুলছে।

শিক্ষক ঘাটতিতে যুক্তরাজ্যে ইংরেজি, বিজ্ঞান ও গণিতের বিষয়ে শিক্ষকতার সুযোগ তৈরি হয়েছে ভারতীয়দের জন্যও। শিক্ষকেরা চাকরি ছেড়ে দেওয়ায় ব্রিটিশ সরকার বিভিন্ন দেশের শিক্ষকদের জন্য চাকরির সুযোগ সৃষ্টি করছে। আইআরপি স্কিমের অধীন ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষকদের নিয়োগ দেবে যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব হেড টিচার্সের সাধারণ সম্পাদক পল হোয়াইটম্যান ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেন, বিদেশি শিক্ষক নিয়োগ ‘সর্বোত্তমভাবে অস্থায়ী একটি সমাধান।’

এদিকে দেশটির শিক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, মার্চ মাসে আমরা এক বছরের ট্রায়াল প্রোগ্রাম চালু করেছি। এর আওতায় বিশ্বের সেরা ৪০০ জনের বেশি শিক্ষককে ইংল্যান্ডের স্কুলে শিক্ষক হিসেবে পড়ানোর সুযোগ দেওয়া হয়। প্রতিটি শিশুর জন্য একজন শিক্ষক আছে—নিশ্চিত করার জন্য আমরা শিক্ষক নিয়োগের চেষ্টা করে যাচ্ছি।

এম.কে
১১ জুলাই ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশ নিয়ে পম্পেওর  বক্তব্যের তীব্র প্রতিবাদ

অনলাইন ডেস্ক

ব্রিটেনে দেড় শতাধিক ফ্লাইট বাতিলে বাধাগ্রস্ত যাত্রীরা

বিক্রির জন্য নিলামে ইন্দোনেশিয়ার শতাধিক দ্বীপ

অনলাইন ডেস্ক