17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য থাবা বসাচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট

করোনার দাপট শেষ হয়ে গেলেও কোথাও কোথাও এখনও সংক্রমণ দেখা যাচ্ছে। এমনকি ভাইরাসটির নতুন নতুন ভ্যারিয়েন্ট চিন্তার কারণ হয়ে উঠছে। এমনই একটি ভ্যারিয়েন্ট কোভিড এরিস যা সম্প্রতি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়তে শুরু করেছে।

করোনার মহামারি পর্বের সমাপ্তি ঘটেছে বেশ কিছুদিন আগেই। কিন্তু সারা পৃথিবীতেই কোভিডের মৌসুমি বৃদ্ধি দেখা যাচ্ছে বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুধু জুলাই মাসেই ১০ লক্ষাধিক সংক্রমণ ও ৩ হাজার ১০০-র বেশি মৃত্যু নথিভুক্ত হয়েছে বিশ্বজুড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বর্তমানে করোনা নবম ঢেউ চলছে। বিশ্বের ২৩৪টির মধ্যে ১০৭টি দেশেই কোভিড ধরা পড়ছে নতুন করে। এর মধ্যে ভারত ও বাংলাদেশও রয়েছে। এর মধ্যে একটি ভ্যারিয়েন্টের ওপর সতর্ক নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যার কারণ কয়েকটি দেশে সংক্রমিত রোগীর সংখ্যা বাড়ছে। এমনকি এসব রোগীদের কারও কারও হাসপাতালেও নেয়া লাগছে।

নতুন এই ভ্যারিয়েন্টটির নাম ইজি.৫.১। যাকে ‘এরিস’ বলেও ডাকা হচ্ছে। এটি করোনা ভাইরাসের দ্রুত সংক্রামক প্রজাতি ওমিক্রনের উপ-প্রজাতি। চলতি বছরের জুলাইতে যুক্তরাজ্যে প্রথম এর হদিস মেলে।

বিশেষজ্ঞদের দাবি, এই ভ্যারিয়্যান্ট এরই মধ্যে ইউরোপের কয়েকটি দেশে ছড়িয়েছে। এছাড়া উত্তর আমেরিকা, এশিয়া ও জাপানে এরিস আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে অনুমান করছেন চিকিৎসকরা।

ব্রিটিশ স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, যুক্তরাজ্যে এখনও করোনার বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে। এর মধ্যে সংক্রমণের দিকে দিয়ে গত মাসের শেষ দিকে দ্বিতীয় অবস্থানে চলে আসে এরিস।

বর্তমানে ব্রিটেনে কোভিড আক্রান্ত প্রতি ৭ জনের মধ্যে ১ জন এরিস-এ সংক্রমিত বলে জানিয়েছে ইউকেএইচএসএ। আরও বলা হয়েছে, যুক্তরাজ্যে বর্তমানে এরিস আক্রান্তের হার ১৪.৬ শতাংশ। সংক্রমণ ঠেকাতে ফের ব়্যাপিড টেস্ট শুরু করেছে যুক্তরাজ্য।

এম.কে
০৯ আগস্ট ২০২৩

আরো পড়ুন

সন্ত্রাসী হামলা মোকাবেলায় প্রস্তুত লন্ডন

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে বন্ধুকে বাঁচাতে গিয়ে প্রাণ হারালেন এক তরুণী

নিউজ ডেস্ক

রোগের নাম ‘১০০ দিনের কাশি’! ঠান্ডা পড়তেই হু হু করে ছড়াচ্ছে ব্রিটেনে