10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
আমেরিকা

যুক্তরাষ্ট্রের ৭৫ শতাংশ তরুণ-তরুণীর ভালো সময় কাটে স্মার্টফোন দূরে থাকলে

যুক্তরাষ্ট্রে প্রতি চারজন তরুণ-তরুণীদের মধ্যে তিনজনই (৭৫ শতাংশ) বলছেন, স্মার্টফোন কাছে না থাকলেই তারা শান্তিতে সময় কাটাতে পারেন। অপ্রাপ্ত বয়স্কদের ওপর ডিজিটাল মিডিয়ার প্রভাব কতটা গুরুতর তা নির্ণয়ে এ ধরনের জরিপ পরিচালনা করা হয়।

তবে সোমবার (১১ মার্চ) পিউ গবেষণা কেন্দ্রের প্রকাশিত তথ্যে বলা হয়েছে, স্মার্টফোনের বিকল্প থাকা সত্ত্বেও মাত্র ৩৬ শতাংশ তরুণ-তরুণী স্মার্টফোন ছেড়েছেন।

সর্বমোট ৩৮ শতাংশ কিশোর-কিশোরী স্মার্টফোন ব্যবহারে অধিক সময় ব্যয় করার কথা জানিয়েছে। তবে ছেলেদের তুলনায় মেয়েরা বেশি স্মার্টফোন ব্যবহার করে থাকেন।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ৩৯ শতাংশ কিশোর-কিশোরী বলছে তারা এর ব্যবহার কমিয়ে দিয়েছে। তবে ২৭ শতাংশ এর ব্যবহার অতিমাত্রায় করছে বলে জরিপে উঠে এসেছে।

জরিপে বলা হয়েছে, যখন কিশোর-কিশোরীরা ডিভাইস ছাড়া থাকে তখন তারা খারাপ চিন্তা বেশি করেন। ১০ জন কিশোর-কিশোরীদের মধ্যে ৪ জন বলছেন তাদের কাছে যখন ফোন না থাকে তখন তারা ভয় অনুভব করে। এ ছাড়া হতাশাও থাকে।

গেল বছর যুক্তরাষ্ট্রের ৪০টি দেশে ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিক মেটার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই মামলায় বলা হয়, এই প্লাটফর্মগুলাতে আসক্তি তৈরির করার ফিচার যুক্ত করে কিশোর-কিশোরীদের আকৃষ্ট করা হয়। এর ফলে তাদের স্বাস্থ্যের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
১৩ মার্চ ২০২৪

আরো পড়ুন

অবশেষে বিশ্ব বাজারে কমলো স্বর্ণের দাম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন রন ডিস্যান্টিস

নিউজ ডেস্ক

হাসপাতালে ভর্তি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন