14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুদ্ধের কারণে যুক্তরাজ্যের খাদ্য ও জ্বালানির দাম বাড়ার আশঙ্কা

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে যুক্তরাজ্যের দ্রব্যমূল্য এমন হারে বাড়তে পারে যা কয়েক দশক ধরে দেখা যায়নি, বিশ্লেষকরা সতর্ক করেছেন।

 

জেপি মরগান অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান বাজার কৌশলবিদ কারেন ওয়ার্ড বলেছেন, দ্বন্দ্ব থেকে অর্থনৈতিক পতনের ফলে মুদ্রাস্ফীতি 8 শতাংশে পৌঁছাতে পারে।

 

তিনি বলেন, আক্রমণ শুরুর পরে বিশ্বব্যাপী তেল ও গ্যাসের দাম ইতোমধ্যে বেড়েছে। যুক্তরাজ্যের পেট্রোলের দাম রেকর্ড উচ্চতায় ঠেলে দিয়েছে।

 

এছাড়াও আশঙ্কা রয়েছে, রাশিয়া সার রপ্তানিকারক একটি বড় দেশ হওয়ায় খাদ্য উৎপাদন খরচ বেড়ে যেতে পারে।

 

“রাশিয়া এবং ইউক্রেন কেবল তেল এবং গ্যাসই নয়, খাদ্যেরও প্রধান রপ্তানিকারক,” বলেছেন মিসেস ওয়ার্ড, যিনি পূর্বে প্রাক্তন চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ডের উপদেষ্টা ছিলেন৷

 

“তারা গম, সার রপ্তানি কারক দেশ হওয়ায় এই যুদ্ধ বিস্তৃত খাদ্য শৃঙ্খলে প্রভাব ফেলতে চলেছে এবং আমি মনে করি এটি এখন যুক্তরাজ্যে খুব সম্ভবত মুদ্রাস্ফীতি 8% এ পৌঁছাবে যা আমরা গত ৩০ বছরে দেখিনি,” তিনি যোগ করেন।

 

রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের প্রায় এক চতুর্থাংশ গম এবং সূর্যমুখী তেল-বীজ রপ্তানি করে।

 

বিশ্লেষকরা সতর্ক করেছেন, যুদ্ধের ফলে শস্য উৎপাদন ব্যাহত হতে পারে, যার ফলে বিশ্বব্যাপী গমের দাম দ্বিগুণ হতে পারে, যা চাহিদার সাথে সামঞ্জস্য রাখতে এর সরবরাহ সারা বিশ্বে প্রভাব ফেলতে পারে।

 

মোট চাহিদার ৯০ শতাংশের বেশি নিজেই উৎপাদন করে যুক্তরাজ্য। তবে জমিতে সার দেওয়ার ক্ষেত্রে কৃষকদের খরচ বেশি হবে। এই বাড়তি খরচের কারণে খাদ্যদ্রব্য ভোক্তার হাতে পৌঁছাতে দাম বাড়াতে হবে।

 

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন সেনারা। রুশ সেনারা ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রবেশের পর সেখানে বিস্ফোরণ, গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলার খবর পাওয়া যাচ্ছে। এমন যুদ্ধ পরিস্থিতিতে দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ২০ হাজার মানুষ। এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা।

 

২৬ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

কাগজের অভাবে শ্রীলঙ্কায় স্কুল পরীক্ষা বাতিল 

অনলাইন ডেস্ক

২০৩০ সালের মধ্যেই উড়ন্ত গাড়ি বাস্তবে পরিণত হবে!

সমালোচনার মুখে সরে দাঁড়ালেন এসআই আকবরের আইনজীবী

অনলাইন ডেস্ক