11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

৫ বছরের মধ্যে যুক্তরাজ্যের শীর্ষ মন্ত্রীর প্রথম চীন সফর

দীর্ঘ পাঁচ বছর পর চীন সফরে যাচ্ছেন যুক্তরাজ্যের শীর্ষ মন্ত্রী। চীনের কৌশল নিয়ে এমপিদের সমালোচনা উপেক্ষা করে পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এবার দেশটিতে সফর করবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৮ সালে শীর্ষ মন্ত্রী হিসেবে ক্লেভারলি চীন সফর করেছিলেন। এর পাঁচ বছর পর তিনি আবার দেশটিতে সফর করবেন। তিনি বলেন, এমপিদের বিরোধ সত্ত্বেও বৈশ্বিক গুরুত্ব বিবেচনায় এটি উপেক্ষা করার সুযোগ নেই।

যুক্তরাজ্যের পররাষ্ট্রবিষয়ক কমিটির এমপিরা তার এ সফরকে চীনের কৌশলের সাথে অসঙ্গতিপূর্ণ বলে মন্তব্য করেছেন। সিনিয়র কনজারভেটিভ নেতা স্যার লাইন ডাঙ্কান স্মিথ এ সফর চীনকে তুষ্টিকরণ বলে সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এরমানে আমরা কেবল ব্যবসা বাড়াতে চাই। চীনকে কোনোভাবেই ব্যথিত করতে চাই না।

সফরে ক্লেভারলির সাথে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং ভাইস প্রেসিডেন্ট হান জেং বৈঠক করবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ সময় তিনি জিনজিয়াং ও তিব্বতে মানবাধিকার, হংকংয়ের প্রতি আচরণ ও যুক্তরাজ্যের এমপিদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ ও সাইবার নিরাপত্তা নিয়েও আলোচনার কথা রয়েছে।

উল্লেখ্য, দুই দেশের পারস্পারিক সম্পর্ক উন্নয়নে চীন সফর করবেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি।

এম.কে
০৪ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

কানাডায় নিজ রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় বাংলাদেশি নিহত

পাশের রুমে পচা গন্ধ ছড়ানোয় ছেলে টের পেলেন বাবা মারা গেছেন!

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কঠিন নিয়মে ভেঙ্গে পড়তে পারে অর্থনীতিঃ গবেষণা