7.1 C
London
April 25, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

যুদ্ধের মধ্যেই রাশিয়ার সঙ্গে ইমরান খানের বাণিজ্য চুক্তি

ইউক্রেনে হামলা নিয়ে পুরো বিশ্ব বিভিন্ন নিষেধাজ্ঞায় আটকে ফেলছে রাশিয়াকে। এরইমধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দিলেন, রাশিয়া থেকে গম ও গ্যাস আমদানি করবে দেশটি।

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার (২৮ ফেব্রুয়ারি) ঘোষণা করেছেন যে, তার দেশ রাশিয়া থেকে প্রায় দুই মিলিয়ন টন গম আমদানি করবে এবং প্রাকৃতিক গ্যাসও কিনবে। গত সপ্তাহে মস্কোতে সরকারি সফরের সময় দুই পক্ষের মধ্যে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তির অধীনে এই আমদানি করা হবে বলে জানান তিনি।

 

রাশিয়ান বাহিনী ইউক্রেনে আক্রমণ করার কয়েক ঘন্টা পর এবং যখন সমগ্র বিশ্ব রাশিয়াকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করছিল, তখন খান দুই দিনের সফরে বৃহস্পতিবার ক্রেমলিনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন।

 

সোমবার, পাকিস্তানের প্রধানমন্ত্রী তার সফরের পক্ষে সাফাই এবং সমালোচনার জবাব দিয়ে জাতির উদ্দেশে এক টেলিভিশন ভাষণে বলেন, পাকিস্তানের অর্থনৈতিক স্বার্থের জন্য তাকে এটি করতে হয়েছে।

 

“আমরা রাশিয়া গিয়েছি, কারণ আমাদের সেখান থেকে ২ মিলিয়ন টন গম আমদানি করতে হবে। দ্বিতীয়ত, আমরা তাদের সঙ্গে প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য চুক্তি স্বাক্ষর করেছি। কারণ পাকিস্তানের নিজস্ব গ্যাসের মজুদ কমে যাচ্ছে”, খান বলেন।

 

সমালোচকেরা অবশ্য ইউক্রেনে আগ্রাসনের পর রাশিয়ার ওপর আরোপিত কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে মস্কো-ইসলামাবাদ অর্থনৈতিক সহযোগিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

 

বৃহস্পতিবার ক্রেমলিনে পুতিন ক্যামেরার সামনে খানকে উষ্ণ অভ্যর্থনা জানান এবং করমর্দন করেন। পাকিস্তানি কর্মকর্তারা জানান, দুই নেতা পাশাপাশি বসে দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুতে বিস্তৃত আলোচনা করেন।

 

ইসলামাবাদ সাম্প্রতিক বছরগুলোতে ইউক্রেনের সঙ্গেও ঘনিষ্ঠ অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক গড়ে তুলেছে। এ ছাড়া পাকিস্তান ইউক্রেনীয় গমের অন্যতম প্রধান আমদানিকারক।

 

২ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রিটেনে অভিবাসীদের জন্য আসছে কঠিন সময়

স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ ১৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়, ৪টিতে ভর্তি বন্ধের সিদ্ধান্ত

ব্রিটেনে সিঙ্গেল ডোজের ভ্যাকসিন অনুমোদন