7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যে ইংরেজি পরীক্ষার কারণে হাজারো স্বপ্ন ধ্বংস

ইংরেজি ভাষার পরীক্ষায় প্রতারণার অভিযোগে হাজার হাজার মানুষকে যুক্তরাজ্য থেকে বের করে দেওয়ার প্রমাণ নিয়ে বিবিসির একটি নতুন তদন্ত সন্দেহের জন্ম দিয়েছে।

 

হুইসেলব্লোয়ারের সাক্ষ্য এবং নিউজনাইট দ্বারা প্রাপ্ত অফিসিয়াল নথিগুলি দাবি করে, ইন্টারন্যাশনাল টেস্টিং সংস্থাগুলোর (ইটিএস) পরীক্ষায় জালিয়াতির অভিযোগে মানুষদের অপসারণ করে যাচ্ছে হোম অফিস।

 

খবরে বলা হয়, এর মাধ্যমে দুই হাজার ৫০০ জনেরও বেশি লোক নির্বাসিত হয় এবং কমপক্ষে সাত হাজার ২০০ জনকে ব্রিটেন ছেড়ে যেতে বাধ্য করা হয়। অন্যান্য যারা যুক্তরাজ্যে থেকে যায় তারা বছরের পর বছর কষ্ট সহ্য করার পরে তাদের নাম মুছে ফেলার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন।

 

২০১৪ সালের বিবিসি প্যানোরামা তদন্তের মাধ্যমে এই ক্র্যাকডাউনের সূত্রপাত হয়েছিল যা প্রকাশ করেছিল যে লন্ডনের দুটি পরীক্ষা কেন্দ্র জালিয়াতি চালাচ্ছে। লোকেরা যাতে ভিসার জন্য আবেদনে ব্যবহার করতে পারে এমন একটি পাস দেওয়ার উদ্দেশ্যে এই জালিয়াতি।

 

ইটিএস তাদের কথিত প্রতারণার একটি বিশাল তালিকা দিয়েছে – তবে প্রমাণ থাকা সত্ত্বেও এতে কিছু নিরপরাধ লোক রয়েছে যাদেরকে ভুলভাবে অভিযুক্ত করা হয়ে বলে দাবি করা হচ্ছে। হোম অফিস ইটিএসের প্রমাণের পক্ষে অবিচল রয়েছে।

 

লেবার এমপি স্টিফেন টিমস বলেছেন: “স্পষ্টতই, ইটিএস আস্থাশীল নয়, তবুও হোম অফিস তাদের উপর সম্পূর্ণ নির্ভর করেছিল।”

 

৯ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

 

আরো পড়ুন

এনএইচএসের বিলম্ব: প্রাইভেট হেলথ কেয়ারের দিকে ঝুঁকছেন লাখো মানুষ

যুক্তরাজ্যের তহবিল কমানোর সিদ্ধান্ত ‘বিপর্যয়কর’: ব্র্যাক

বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের অধিনায়ক অবসরে