11 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রাজা তৃতীয় চার্লস কি আসলেই ধনী

উত্তরাধিকার, রাজকীয় ভূসম্পত্তি এবং যুবরাজ থাকা অবস্থায় অর্থকড়ির বিচক্ষণ বিনিয়োগ, এই সবকিছুর মাধ্যমে বড় সম্পদের মালিক হয়েছেন তৃতীয় চার্লস। আর এই ধনী তৃতীয় চার্লসেরই রাজ্যাভিষেক হতে যাচ্ছে আগামী ৬ মে।

রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বরে মারা যাওয়ার সময় তার ছেলেকে উইল করে যে সম্পদ দিয়েছেন, তার মূল্য ৩৬ কোটি পাউন্ড, মার্কিন মুদ্রায় যা ৪৪ দশমিক ৮০ লাখ ডলারের সমপরিমাণ।
রাজা হওয়ার আগে চার্লস ছিলেন প্রিন্স অব ওয়েলস। ১৯৯৬ সালে তার স্ত্রী প্রিন্সেস ডায়ানার সঙ্গে বিয়ে বিচ্ছেদের পর চার্লস উচ্চাভিলাষী সব বিনিয়োগ শুরু করেন। এর মাধ্যমে তিনি প্রচুর অর্থ উপার্জন করেন। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বিবাহবিচ্ছেদের জন্য চার্লসকে ১ কোটি ৭০ লাখ পাউন্ড খরচ করতে হয়েছিল।

চার্লসের মা যখন ১৯৫২ সালে ব্রিটেনের রানি হয়েছিলেন, যুবরাজ হিসেবে তখন তিনি ডাচি অব কর্নওয়াল থেকে আয় পেতে শুরু করেন। সিংহাসনের উত্তরাধিকারী যেন আর্থিকভাবে স্বাধীন থাকতে পারেন, সে লক্ষ্য নিয়ে চতুর্দশ শতকে রাজকীয় এই ভূসম্পত্তি প্রতিষ্ঠা করা হয়েছিল।

 

 

 

 

 

চার্লসের ‘সব আবেগ ঘিরে ছিল’ এই ভূসম্পত্তি, তার দ্বিতীয় স্ত্রী কামিলা ২০১৯ সালে আইটিভির এক ডকুমেন্টারিতে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছিলেন।

রাজকীয় ওই ভূসম্পত্তিতে ২৬০টি খামার রয়েছে। এর বাইরে রয়েছে ৫২ হাজার ৪৫০ হেক্টর (প্রায় ১ লাখ ৩০ হাজার একর) ভূমি এবং ভাড়া দেওয়া বাণিজ্যিক গৃহসম্পত্তি, যার মূল্য ৩৪ কোটি ৫০ লাখ পাউন্ড। চার্লসের উত্তরাধিকার প্রিন্স অব ওয়েলস এখন ওই ভূসম্পত্তির মালিক হয়েছেন।

ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে ডরচেস্টারের কাছাকাছি ডাচি অব কর্নওয়ালের জমিতে চার্লস তার বিভিন্ন স্থাপত্য ভাবনাকে বাস্তবে রূপ দেওয়ার কাজটি করে থাকেন। তার নেতৃত্বে এই ভূসম্পত্তি থেকে ১০০ কোটি পাউন্ডের সম্পদ গড়ে তোলা হয়েছে। যুবরাজ হিসেবে এখান থেকে তিনি বছরে কমবেশি ২ কোটি ৩০ লাখ পাউন্ড আয় পেতেন। ১৫ বছর আগের তুলনায় এই আয় প্রায় ৪০ শতাংশ বেশি।

 

 

 

 

শত শত বছর ধরে ব্রিটিশ রাজাদের তাদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির ওপর কোনো কর দিতে হয় না।
রাজা হিসেবে চার্লস একটি বাৎসরিক ভাতা পেয়ে থাকেন। ২০২১-২২ সালে এই বাৎসরিক ভাতার পরিমাণ ছিল ৮ কোটি ৬৩ লাখ পাউন্ড।

তবে রাজকীয় সম্পত্তি থেকে রাজা বা রানি সত্যিকার অর্থে কী পরিমাণ আয় করেন, সেটা জানা সম্ভব নয় বলেই মনে করেন লন্ডনের আইনি প্রতিষ্ঠান স্টুয়ার্টসের আইনজীবী জেফ কাসটেসজ।

উল্লেখ্য যে, বিশ্ব গণমাধ্যমের খবর অনুযায়ী সবকিছু মিলিয়ে চার্লসের সম্পদের পরিমাণ নির্ধারণ করা হয় প্রায় ১৮০ কোটি পাউন্ডের সমপরিমাণ।

 

 

আরো পড়ুন

ইউরোপে বাড়ির দাম বাড়ার পেছনে বড় বিনিয়োগকারীরা

অনলাইন ডেস্ক

প্রবাসীদের সম্মানে বিশ্বনাথে দেশের প্রথম ‘প্রবাসী চত্বর’

গাজায় প্রথমবারের মতো বিমান থেকে ত্রাণ ছড়াল যুক্তরাজ্য