3.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

রাশিয়ান বিজ্ঞানী ও প্রকৌশলীদের আকৃষ্ট করার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার বিজ্ঞান ও প্রযুক্তিকে আরও দুর্বল করার প্রয়াসে রাশিয়ান বিজ্ঞানী এবং প্রকৌশলীদের মার্কিন যুক্তরাষ্ট্রে আকৃষ্ট করার জন্য একটি প্রচারণার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন।

এই পরিকল্পনার অংশ হিসেবে, সার্ন (CERN) পারমাণবিক ল্যাবে কর্মরত রাশিয়ান পদার্থবিদদের তাদের স্বাভাবিক ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে দেশে ফিরে যাওয়ার পরিবর্তে সেখানে কাজ চালিয়ে যেতে সহায়তা করার কথা বলা হয়েছে।

 

এই পরিকল্পনার ব্যাপারে প্রথম রিপোর্ট করে ব্লুমবার্গ, ২৯ এপ্রিল। কর্মকর্তারা বলেন, ইউক্রেন যুদ্ধের জন্য ৩৩ বিলিয়ন ডলার সম্পূরক ব্যয়ের একটি অংশ হিসেবে তা ২৮ এপ্রিল কংগ্রেসে পাঠানো হয়।

 

আইনটিতে এমন কথা অন্তর্ভুক্ত রয়েছে যা মাস্টার্স বা ডক্টরাল ডিগ্রিধারী প্রযুক্তিগতভাবে যোগ্য রাশিয়ানদের সাধারণ ভিসার প্রয়োজন ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের অনুমতি দেবে। তাদের জন্য চাকরির ব্যবস্থাও থাকবে। তবে তাদেরকে একটি নিরাপত্তা ব্যাকগ্রাউন্ড চেক পাস করতে হবে।

 

পৃথিবীর অন্যতম সেরা গবেষণাগার সার্নে (ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ) কর্মরত রাশিয়ান পদার্থবিদরা যাতে সেখানে কাজ চালিয়ে যেতে পারে সেজন্য জিসেভেন দেশগুলোকে পরামর্শ দেওয়া হবে। অন্যান্য পশ্চিমা গবেষণাগারে কাজ করা রাশিয়ানদের ক্ষেত্রে অনুরূপ বিধান প্রযোজ্য হবে কিনা তা অবিলম্বে স্পষ্ট ছিল না।

 

হোয়াইট হাউজ বৃহস্পতিবার আইনী পরিবর্তনের প্যাকেজ প্রকাশ করেছে এবং প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের কাছে ইউক্রেনের জন্য ৩ হাজার ৩০০ কোটি ডলারের অতিরিক্ত সহায়তা চেয়েছেন কারণ দেশটি এখন তিন মাসব্যাপী সংগঠিত বিধ্বংসী রুশ আক্রমণ প্রতিরোধ করতে চায়।

 

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, প্রস্তাবিত পদক্ষেপগুলো আইনে পরিণত হলে রাশিয়ান ক্লেপ্টোক্রেসির সাথে যুক্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য নতুন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করবে অর্জিত আয় থেকে ইউক্রেনকে সমর্থন করার অনুমতি দেবে এবং সংশ্লিষ্ট আইনের প্রয়োগ আরো শক্তিশালী করবে।

 

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড দ্রুত পরিবর্তনগুলো কার্যকর করার জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন।

 

১ মে ২০২২
এনএইচ

 

আরো পড়ুন

ইইউতে অনিয়মিত অভিবাসন, পিছিয়ে নেই বাংলাদেশিরাও

‘অভূতপূর্ব উচ্চতায়’ চীন ও রাশিয়ার সম্পর্ক

যুক্তরাজ্যে স্থানীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে অলিখিত প্রতিযোগিতা