7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

রাশিয়ার বিরুদ্ধে ‘সাইবার যুদ্ধ’ ঘোষণা করেছে হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাস

ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন চালানোয় ভ্লাদিমির পুতিনের সরকারের বিরুদ্ধে ‘সাইবার যুদ্ধ’ ঘোষণা করেছে হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাস।

 

অধরা এই কম্পিউটার বিশেষজ্ঞদের দলটি বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের টুইটার অ্যাকাউন্টে এই ঘোষণা করেছে।

 

এতে বলা হয়: ‘অ্যানোনিমাস গ্রুপ আনুষ্ঠানিকভাবে রাশিয়ান সরকারের বিরুদ্ধে সাইবার যুদ্ধে নেমেছে।’

 

তারা এরই মধ্যে দাবি করেছে যে তাদের হামলায় রাশিয়ার বেশ কয়েকটি সরকারি ওয়েবসাইট ও সংবাদমাধ্যম আরটির ওয়েবসাইটও নিষ্ক্রিয় হয়েছে। রাশিয়ার সরকারের কিছু ওয়েবসাইট, দ্য ক্রেমলিন, দ্য ডুমা, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও আরটিতে সাইবার হামলায় কিছু সাইটের গতি কমে গিয়েছিল ও কিছু সাইট দীর্ঘ সময়ের জন্য অফলাইনে চলে যায় বলে জানা যায়।

 

শুধু রাশিয়া নয় অ্যানোনিমাসের সঙ্গে যুক্ত হ্যাকাররা এর আগে যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইট, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ), ইসলামিক স্টেট, চার্চ অব সায়েন্টোলজির মতো প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু করার জন্য খবরের শিরোনাম হয়েছিল।

 

অ্যানোনিমাসের সঙ্গে যুক্ত হ্যাকাররা এর আগে মার্কিন সরকারি ওয়েবসাইট, সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ), ওয়েস্টবোরো ব্যাপটিস্ট চার্চ, আইএসআইএস, চার্চ অব সায়েন্টোলজি এবং এপিলেপসি ফাউন্ডেশনসহ আরও অনেককে লক্ষ্যবস্তু বানিয়েছিল৷

 

এদিকে রাশিয়ার পক্ষ থেকে সাইবার হামলার শিকার হচ্ছে ইউক্রেনও। দেশটির সরকার বলছে, এবারের হামলা ‘সম্পূর্ণ ভিন্ন মাত্রায়’।

 

এর আগে পুতিনের সামরিক অভিযান ঘোষণার আগেই বুধবার বেশ কয়েকটি ইউক্রেনীয় ব্যাংক ও সরকারি বিভিন্ন বিভাগের ওয়েবসাইট সাইবার হামলায় অকেজো হয়ে যায়। ইউক্রেনের অভিযোগ, রাশিয়া থেকেই সাইবার হামলা চালানো হচ্ছে।

২৬ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

৯ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা

যুক্তরাজ্যের আবারও বাড়ল সুদের হার

সিলেটে পৌঁছেই কোয়ারেন্টিনে যুক্তরাজ্যফেরত ৪১ যাত্রী

অনলাইন ডেস্ক