5.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
অফবিটআন্তর্জাতিকআরোইউরোপপ্রবাসে বাংলাদেশফিচারবাংলাদেশবিনোদনভিডিওমুক্তমতযুক্তরাজ্য (UK)শিল্প-সাহিত্যসিলেটস্পোর্টস

হোম অফিসকে যেভাবে আনন্দময় করে তুলতে পারবেন

বিশ্বের কোটি কোটি মানুষকে করোনার কারণে বাড়ি থেকে অফিসের কাজ করতে হচ্ছে। কেউ কেউ খাবার টেবিলে অথবা সোফায় বসে এই কাজ চালিয়ে যাচ্ছেন দিনের পর দিন। সম্প্রতি রয়েল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টের এক সমীক্ষা প্রকাশ করেছে, বাড়ি থেকে কাজ করা অনেককে আরও মানসিক চাপে ফেলেছে। অনেকে ভুগছেন হতাশায়।

কিভাবে এটি আমাদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করেছে এবং কিভাবে আনন্দের সাথে এই কাজ করা যায় তা নিয়েই আজকের প্রতিবেদন।

পর্যাপ্ত আলোতে কাজ করুন

সূর্যের আলো মস্তিষ্ককে সেরোটোনিন হরমোন নিঃসরণে সাহায্য করে। এটি মানুষকে শান্ত থাকতে ও কেন্দ্রীভূত হতে সাহায্য করে। তাই ঘরে পর্যাপ্ত সূর্যের আলো ঢুকতে দিন। সম্ভব হলে জানালার কাছে বসে কাজ করুন।

অতিরিক্ত আওয়াজ থেকে দূরে থাকুন

আমাদের মস্তিষ্ক ক্রমাগত বিভিন্ন শব্দ সনাক্ত করার চেষ্টা করতে থাকে। এটি আমাদের কাজের সময় বিভ্রান্ত করে। তাই কানে ইয়ারপ্লাগ দিয়ে কাজ করতে পারেন এবং কাজের সময় রুমের টিভির আওয়াজ বন্ধ রাখুন। বাইরের আওয়াজ থেকে বাঁচতে জানালার কাঁচ বন্ধ রাখুন।

গুছানো পরিবেশে কাজ করুন

এলোমেলো পরিবেশ আপনার স্ট্রেস হরমোন বাড়তে সাহায্য করে। তাই আপনার কাজের যায়গা, টেবিল ইত্যাদি পরিস্কার রাখুন, গুছিয়ে রাখুন আপনার প্রয়োজনীয় জিনিস।

ব্যায়াম করুন।

কাজের জন্য আমাদের বাইরে যেতে হচ্ছে না। তাই বাস স্টপ বা ট্রেন স্টেশনে যাওয়ার জন্য আমাদের হাটতেও হচ্ছে না। একাধিক গবেষণায় দেখা গেছে, হাটা বা শারীরিক অনুশীলন স্ট্রেস কমাতে সাহায্য করে। তাই নিয়মিত বাড়িতেই ব্যায়াম করুন। এটি শারীরিক এবং মানসিক শক্তি বাড়ায়।

বাড়িতে গাছ লাগান

প্রকৃতির আশে পাশে থাকলে তা আপনাকে মনোযোগ, স্মৃতিশক্তি এবং ঘুমের উন্নতিতে সাহায্য করবে। আপনার বাড়ির কাজের জায়গাতে গাছ, প্রাকৃতিক জিনিস যেমন কাঠের তৈরি শোপিস, ছবি ইত্যাদি রাখতে পারেন। প্রাকৃতিক জিনিসগুলির আপনার মস্তিষ্ককে শান্তি দিবে। উচ্চ রক্তচাপ, উদ্বেগ এবং স্ট্রেস কমাতেও এটি সাহায্য করবে।

কেবল অনলাইনে নয় বাস্তবেও মানুষের সাথে মিশুন

অফিসে সহকর্মীদের সাথে আড্ডা দেয়া অথবা একসাথে লাঞ্চ করা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই বন্ধু, পরিবার এবং প্রতিবেশীদের সাথে যোগাযোগ করুন। অন্যদের সাথে দেখা করাটা লকডাউনে অনেক বেশি কঠিন হলেও বিজ্ঞানীরা পরামর্শ দিচ্ছেন সুরক্ষা মেনে প্রিয়জনের সাথে সময় কা্টানোর জন্য।

সূত্র: বিবিসি
১৯ নভেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

ব্রিটেনবাসী টিকা নিতে পারবেন কবে?

অনলাইন ডেস্ক

সহসাই খুলছে না ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো

নিউজ ডেস্ক

বিলেতে বাড়ি কেনাবেচাঃ  বিল্ড টু রেন্ট প্রপার্টি