8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রেডবুল কিংবা ডায়েট কোক হতে বাড়ছে ক্যান্সারের শঙ্কা

যুক্তরাজ্য সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা,হয়, ডায়েট কোক বা রেড বুলের মতো কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয়গুলি ক্যান্সার সৃষ্টিকারী সেল-ধ্বংসকারী অনুঘটকের সাথে যোগাযোগ করতে পারে, যা মানবশরীরে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

ক্যাফিনেটেড পানীয়গুলিতে সুক্রোলোজ নামে পরিচিত একটি সুইটনার রয়েছে। যা হজম হওয়ার পরে জিনোটক্সিক হয়ে যায়, যার অর্থ এটি ডিএনএ ভেঙে দেয়।

সুক্রোলোজ অন্ত্রে পৌঁছানোর সাথে সাথে সুক্রোলোজ -6-এসিটেট নামে একটি রাসায়নিক উৎপাদিত হয়।

 

 

 

একাধিক টেস্ট টিউব পরীক্ষায় গবেষকরা মানব রক্তকণিকাগুলিকে সুক্রোলোজ -6-এসিটেটের কাছে উন্মুক্ত করেছিলেন। পর্যবেক্ষণে দেখা যায় এটি “রাসায়নিকের সংস্পর্শে আসা কোষগুলির ডিএনএ ভেঙে দিয়েছে”।

উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক সুসান শিফম্যান বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে বলেন, “মূলত, ক্ষতিকর উপাদানগুলো অন্ত্রের প্রাচীরকে অরক্ষিত করে তোলে। রাসায়নিক উপাদানগুলো মানবশরীরের ইন্টারফেসগুলিকে ক্ষতিগ্রস্থ করে, যেখানে অন্ত্রের প্রাচীরের কোষগুলি একে অপরের সাথে সংযোগ স্থাপন করে।

 

 

 

 

অধ্যাপক শিফম্যান যোগ করেন, ” আমরা দেখতে পেয়েছি যে সুক্রোলোজ -6-এসিটেটের সংস্পর্শে থাকা অন্ত্রের কোষগুলি অক্সিডেটিভ স্ট্রেস, প্রদাহ এবং কার্সিনোজেনসিটি সম্পর্কিত জিনগুলিতে ক্রিয়াকলাপ বৃদ্ধি করছে।”

উল্লেখ্য যে, কার্সিনোজেন এমন একটি পদার্থ বা জীব যা ক্যান্সার সৃষ্টি করতে সক্ষম।

ইউরোপীয় খাদ্য সুরক্ষা কর্তৃপক্ষ (ইএফএসএ) কৃত্রিম সুইটনারদের নিরাপদ বিবেচনা করে থাকে যদিও আসলে তা মানবশরীরের জন্য বিপদজনক।

এম.কে
০৩ জুন ২০২৩

আরো পড়ুন

আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ আইন লঙ্ঘন করবে প্রীতি প্যাটেলের নতুন বর্ডার বিল

অনলাইন ডেস্ক

ইন্ডিভিজুয়াল সেভিং অ্যাকাউন্ট (ISA)

নিউজ ডেস্ক

স্কুলে প্রতিভার আলো ছড়াচ্ছে ব্রিটিশ-বাংলাদেশি শিশুরা

অনলাইন ডেস্ক