6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশ

রোমানিয়ায় কাজের ভিসায় দ. এশিয়ায় দ্বিতীয় শীর্ষে বাংলাদেশিরা

গত বছর দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে প্রায় ৪২ হাজার অভিবাসী ওয়ার্ক পারমিট বা দীর্ঘমেয়াদী কাজের ভিসায় রোমানিয়ায় পৌঁছেছেন। ওই বছর দেশটির সবচেয়ে বেশি ভিসা পেয়েছেন শ্রীলঙ্কান নাগরিকরা। আর দ্বিতীয় অবস্থানে আছেন বাংলাদেশিরা।

মঙ্গলবার রোমানিয়া বর্ডার পুলিশের তথ্য ও জনসংযোগ দপ্তর (আইজিপিএফ) সাম্প্রতিক বছরগুলোর এই অভিবাসন পরিসংখ্যান জানিয়েছে।
পরিসংখ্যানে গত তিন বছরে ইস্যু হওয়া কাজের ভিসার তথ্য ছাড়াও হাই স্কিল্ড বা উচ্চ দক্ষ কাজের ভিসা, শিক্ষার্থী এবং ভ্রমণ ও অন্যান্য ক্যাটাগরিতে আসা অভিবাসীদের সংখ্যাও উঠে এসেছে।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় রোমানিয়ায় বাংলাদেশিদের আসার হার অব্যাহত রয়েছে। ২০২৩ সালে মোট ১১ হাজার ১৩৮ জন বাংলাদেশি অভিবাসী কাজের ভিসায় রোমানিয়ায় পাড়ি জমিয়েছেন। ২০২২ সালে এ সংখ্যা ছিল আট হাজার ৭৩০ জন। অর্থাৎ আগের বছরের তুলনায় বাংলাদেশিদের ভিসা পাওয়ার হার বেড়েছে ২৭ দশমিক ৫ শতাংশ।

অন্যান্য সব ক্যাটাগরি মিলিয়ে মোট ১৪ হাজার ১২০ জন বাংলাদেশি গত বছর পূর্ব ইউরোপের দেশটিতে পৌঁছেছেন। বাংলাদেশে রাজনৈতিক সংঘাত, জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুত হওয়া ও কোভিড পরবর্তী নাজুক অর্থনৈতিক পরিস্থিতির মতো উল্লেখযোগ্য সমস্যা আছে।

করোনা মহামারির পর থেকে বাংলাদেশের অর্থনীতির বেশ কিছু খাতে দেখা দিয়েছে স্থবিরতা। সেই সঙ্গে বাড়ছে মূল্যস্ফীতির মতো বিষয়। কয়েক বছর আগেও ইউরোর বিপরীতে বাংলাদেশি টাকার মান ছিল ৮০ থেকে ৯৫ টাকা। এখন সেটি ১৩০ টাকা ছুঁয়েছে।

আন্তর্জাতিক এনজিও অক্সফামের মতে, বাংলাদেশে দারিদ্র্য চরম আকার ধারণ করেছে। দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই প্রতিদিন এক ডলারেরও কম আয় করে।

বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো বিপুলসংখ্যক অভিবাসী সাম্প্রতিক বছরগুলোতে রোমানিয়ায় আসলেও বর্তমানে দেশটিতে বৈধভাবে বসবাসরতদের হারের পার্থক্য লক্ষ্য করা গেছে। গত শুক্রবার রোমানিয়ার জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) জানায়, বাংলাদেশিদের গত দুই বছরে ভিসা প্রাপ্তির হার ও বৈধ অভিবাসীর সংখ্যার মধ্যে বড় ধরনের পার্থক্য লক্ষ্য করা গেছে। গত বছরের বিভিন্ন সময়জুড়ে হাঙ্গেরি ও সার্বিয়া সীমান্তে অনিয়মিত সীমান্ত পাড়ি দেওয়ার সময় বাংলাদেশি, নেপালি ও অন্যান্য দেশের নাগরিকদের আটক করেছে বুখারেস্ট কর্তৃপক্ষ।

এছাড়া ২০২৩ সালে জোরপূর্বক নিজ দেশ ডিপোর্ট করা হয়েছে ৩৯৭ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের এক হাজার ২২২ জন অভিবাসীকে। বাংলাদেশের নাগরিকরা রোমানিয়ার ইস্যু করা ওয়ার্ক পারমিট ভিসার অপব্যবহার করছেন বলে অভিযোগ করেছিলেন ভারত, নেপাল ও বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত রোমানিয়ার রাষ্ট্রদূত ড্যানিয়েলা সেজোনভ টেনে। ২০২২ সালের ডিসেম্বর মাসে ঢাকায় এফবিসিসিআই প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎকালে এ মন্তব্য করেছিলেন তিনি।

এক দশক অপেক্ষার পর চলতি বছরের ৩১ মার্চ থেকে আংশিকভাবে ইউরোপের অবাধ চলাচলের অঞ্চল সেনজেন জোনে প্রবেশের অনুমতি পেয়েছে রোমানিয়া। ইইউয়ের সুনজরে থাকতে এবং সেনজেন প্রবিধান মেনে চলতে সাম্প্রতিক বছরগুলোতে বেআইনি উপায়ে হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টা করা অভিবাসীদের আটক অব্যাহত রেখেছে বুখারেস্ট।

সূত্রঃ আইজিপিএফ

এম.কে
১৯ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

শিরোপার লড়াইয়ে খুলনা-চট্টগ্রাম, লাইভ দেখুন টিভি ওয়ানে

নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে শুরু হলো ই-পাসপোর্ট কার্যক্রম

বাংলাদেশি পাসপোর্ট পেলেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার জুলকারনাইন

অনলাইন ডেস্ক