17.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

লন্ডনে দিন দিন কমছে চাকরির সুযোগ

যুক্তরাজ্যের লন্ডনে চাকুরির সুযোগ দিন দিন কমছে। এরই মধ্যে আর্থিক খাতে চাকুরির সুযোগ গত বছর প্রায় ৪০ শতাংশ কমেছে।

লন্ডনে চাকুরির সুযোগ কমার কারণ হিসেবে মরগান ম্যাককিনল নামে একটি নিয়োগকারী প্রতিষ্ঠান বলছে, বাজারের অস্থিরতা এবং উচ্চ মুদ্রাস্ফীতি নিয়োগ কর্তাদের খরচের উপর খুবই শক্ত প্রভাব পড়ছে।

লন্ডনের এমপ্লয়মেন্ট মনিটর অনুসারে, ২০২৩ সালে আর্থিক খাতে চাকুরির সুযোগ গত বছরের আগের বছরের তুলনায় ৩৮ শতাংশ কমেছে। যেখানে চাকুরি খোঁজার সংখ্যাও ১৬ শতাংশ কমেছে।

মরগান ম্যাককিনলে জানায়, ২০২৩ সালের শেষ ত্রৈমাসিকে বিশেষভাবে পূর্ববর্তী বছরের তুলনায় ৪২ শতাংশ কম চাকুরি পাওয়া গেছে ; ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর চাকুরির ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় পতন।

তবে গত বছর বিশেষ করে লন্ডনের ব্যাংক খাতগুলো শক্তিশালী মুনাফা পেলেও উচ্চ মুদ্রাস্ফীতির চাপ, চুক্তির মন্দা এবং গভীরতর ভূ-রাজনৈতিক অস্থিরতা সেই মুনাফার উচ্চবৃদ্ধিকেও ম্লান করে দিয়েছে। বেশ কিছু প্রধান নিয়োগকর্তা অনেক কাটছাঁট করায় চাকুরির বাজার আরও তিক্ত হয়েছে বলে রয়টার্স জানায়।

মর্গান ম্যাককিনলে ইউকে ব্রাঞ্চের ম্যানেজিং ডিরেক্টর হাকান এনভার বলেন, ‘এক বছরের প্রচুর বেতন বৃদ্ধি এবং কঠোর শ্রমবাজার দ্বারা চালিত অতিরিক্ত নিয়োগের পর; একটি স্থবির বাজারের লক্ষণ দেখা দিয়েছে।’

সূত্রঃ রয়টার্স

এম.কে
১৭ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

নতুন সমালোচনার জন্ম দিয়ে পদ হারাতে যাচ্ছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী

বরিস জনসনের ব্যক্তিগত ফোন নাম্বার ১৫ বছর ধরে অনলাইনে

শিশুদের পর্নোগ্রাফি থেকে সুরক্ষিত রাখতে ব্রিটেনে নতুন গাইডলাইন