9.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

লাগবে না টিউশন ফি, বাংলাদেশি শিক্ষার্থীদের ৫ দেশে পড়ার সুযোগ

কমবেশি সবারই স্বপ্ন থাকে উন্নত দেশ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করার। কিন্তু বাংলাদেশসহ উন্নয়নশীল অধিকাংশ দেশের শিক্ষার্থীর যোগ্যতা থাকা সত্ত্বেও সঠিক দিকনির্দেশনা এবং পর্যাপ্ত অর্থের অভাবে বিদেশে উচ্চশিক্ষার এই স্বপ্ন স্বপ্নই থেকে যায়।

এশিয়া ও ইউরোপের জার্মানি,নরওয়ে,সুইডেনসহ বেশ কয়েকটি দেশ বিদেশিদের কম খরচে এবং বেশ কিছু বিশ্ববিদ্যালয় বৃত্তি সুবিধাসহ পড়ার সুযোগ দেয়। যারা বাইরে উচ্চশিক্ষার জন্য যেতে চান, তাদের জন্য টিউশন ফি ছাড়াই বিশ্বের পাঁচ দেশে পড়তে যাওয়ার সুযোগ আছে বলে সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে উঠে আসে।

অর্থনৈতিক ও প্রযুক্তিগত দিক দিয়ে ইউরোপের অন্যতম শক্তিশালী দেশ জার্মানি। যদিও দেশটি মন্দা অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। দেশটি বিদেশি শিক্ষার্থীদের জন্য জনপ্রিয় একটি গন্তব্য। দেশটির অধিকাংশ বিশ্ববিদ্যালয় শুধু প্রশাসনিক ফি নেয়, কিন্তু কোনো টিউশন ফি নেয় না।

ইউরোপের অন্যতম সমৃদ্ধ দেশ চেক প্রজাতন্ত্র। দেশটির পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা টিউশন ফি ছাড়াই পড়াশোনা করতে পারেন। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত মানতে হবে বিদেশি শিক্ষার্থীদের। তাদের চেক ভাষায় কথা বলতে জানতে হবে বা চেক প্রজাতন্ত্রের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ডিগ্রির জন্য ভর্তি হতে হবে।

স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ে। এ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় যেসব শিক্ষার্থী ভর্তি হন, তাদের কোনো টিউশন ফি লাগে না। নামমাত্র প্রশাসনিক ফি দিয়েই পড়াশোনা করতে পারবেন দেশটিতে।

ইউরোপিয়ান ইউনিয়ন বা ইউরোপিয়ান ইকোনমিক এলাকায় মাস্টার্স পর্যায়ের শিক্ষার্থীদের কোনো টিউশন ফি দিতে হয় না সুইডেনে। এ ছাড়া সুইডেনে বিদেশি সব শিক্ষার্থী বিনা ফিতে পিএইচডি করতে পারেন।

আয়তনে দক্ষিণ আমেরিকার অন্যতম দ্বিতীয় বৃহত্তম দেশ আর্জেন্টিনা। লিওনেল মেসির দেশে অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে কোনো টিউশন ফি দিতে হয় না। বিদেশি শিক্ষার্থীরা নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করে কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন।

এম.কে
১৬ জুন ২০২৩

আরো পড়ুন

ইউরো চ্যাম্পিয়নশিপের যৌথ আয়োজক হতে নিলামে অংশ নিয়েছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড

বয়স ৬৫ হলেই মেয়াদ কমিয়ে পাসপোর্ট দেয়া হচ্ছে

ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন অবৈধ ঘোষণা করল চীন