11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ল্যাবে তৈরি মাংস নিষিদ্ধ করতে যাচ্ছে ইতালি

ল্যাবে তৈরি মাংস ও সকল ধরনের কৃত্রিম খাদ্য নিষিদ্ধ কর‍তে যাচ্ছে ইতালি। মূলত স্বাস্থ্য সুরক্ষায় প্রাকৃতিক খাবরে গুরুত্ব প্রদান ও দেশীয় খাদ্যের ঐতিহ্য ধরে রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।
সেই লক্ষ্যে ইতোমধ্যে পার্লামেন্টে একটি বিল উত্থাপন করা হয়েছে। বিলটির প্রতি সমর্থন জানিয়েছে ইতালির ক্ষমতাসীন সরকার। বিলটি পাস হলে ল্যাবে তৈরি মাংস ও অন্যান্য কৃত্রিম খাদ্যও নিষিদ্ধ করা হবে। আইন ভাঙলে ৬০ হাজার ইউরো পর্যন্ত জরিমান করা হতে পারে।
ইতালির কৃষিমন্ত্রী ফ্রান্সেসকো লোলোব্রিগিদা জানিয়েছেন, দেশের কৃষি ও খাদ্যের ঐতিহ্য রক্ষা করাই এই বিলের লক্ষ্য। এই বিলটি সংসদে পাস হলে মেরুদণ্ডী প্রাণীর কোষ বা টিস্যু থেকে কৃত্রিম খাদ্য উৎপাদন করার অনুমতি দেয়া হবে না।
এদিকে ইতোমধ্যে সরকারের এই পদক্ষেপের প্রশংসা করেছেন দেশটির কৃষকরা। তবে পশু অধিকার গ্রুপগুলোর জন্য এটি একটি ধাক্কা। কারণ কার্বন নির্গমন থেকে পরিবেশকে রক্ষা করাসহ প্রাণি হত্যা বন্ধ করতে ল্যাব নির্মিত মাংস উৎপাদনের সমর্থক ছিল এই গোষ্ঠীগুলো।
ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির ডানপন্থী ব্রাদার্স অব ইতালি পার্টির জ্যেষ্ঠ সদস্য মন্ত্রী ফ্রান্সেসকো লোলোব্রিগিদা। তিনি বলেছেন, ‘আমার মতে ল্যাবে উৎপাদিত খাদ্য পুষ্টিকর নয়। এগুলো আমাদের জন্য কোনো মঙ্গল বয়ে আনবে না। এগুলো আমাদের ঐতিহ্য সুরক্ষার কোনো গ্যারান্টিও দেয় না।’
ইতালির খাদ্যশিল্পকে প্রযুক্তির খারাপ প্রভাব থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছে মেলোনির জাতীয়তাবাদী প্রশাসন। এছাড়া দেশটির কৃষি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘কৃষি ও খাদ্য সার্বভৌমত্ব মন্ত্রণালয়’ রাখা হয়েছে।
প্রস্তাবিত এই বিলে বলা হয়েছে, যে কেউ নতুন আইন লঙ্ঘন করলে তাকে ৬০ হাজার ইউরো পর্যন্ত জরিমানা করা হতে পারে। এছাড়া দোষী ব্যক্তি তিন বছর পর্যন্ত সরকারি তহবিল পাওয়ার অধিকার হারাবে। যেসব কারখানা এই আইন লঙ্ঘন করবে তাদের বন্ধ করে দেয়া হবে।

আরো পড়ুন

ক্যালিফোর্নিয়ায় সান্ধ্য আইন

ভারতে অভিনব শাস্তি দিলেন বিচারক

নিউজ ডেস্ক

গাজা হতে ব্রিটিশ নাগরিকদের আনার জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে সরকার