18.6 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

শরনার্থীদের জন্য রুয়ান্ডায় ওয়ান-ওয়ে টিকেট: বরিস জনসন

হাজার হাজার অভিবাসন প্রত্যাশীকে পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) প্রধানমন্ত্রী বরিস জনসন এ তথ্য জানিয়েছেন।

 

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ১২০ মিলিয়ন পাউন্ডের এই স্কিম মানব পাচার থেকে “অগণিত জীবন বাঁচাবে”।

 

শরণার্থী সংগঠনগুলো এই পরিকল্পনাকে নিষ্ঠুর বলে সমালোচনা করেছে। তারা এর খরচ এবং প্রভাব নিয়ে প্রশ্ন তুলেছে এবং রুয়ান্ডার মানবাধিকার রেকর্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

 

মি: জনসন বলেন, তাদের ব্যবসায়িক মডেল ভাঙ্গার পরিকল্পনার সাথে সাগরকে ‘জলময় কবরস্থানে’ পরিণত করা ‘ভয়ংকর মানব চোরাচালানকারীদের’ থামাতে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি।

 

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার ওপর গণভোটের সময় অভিবাসীদের বিষয়টি নিয়ে চাপের মুখে ছিল লন্ডন। ওই সময় যুক্তরাজ্য প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা ব্রিটেনের সীমান্ত কঠোরভাবে নিয়ন্ত্রণ করবে। সাম্প্রতিক বছরগুলোতে ইংলিশ চ্যানেলসহ বিভিন্ন পথে এশিয়া ও আফ্রিকার দেশগুলো থেকে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশ করছে। এসব অভিবাসন প্রত্যাশীর প্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেওয়া শুরু করেছে যুক্তরাজ্য।

 

জনসন বলেন, ‘যারা স্থানান্তরিত হতে পারে তাদের সংখ্যা সীমাহীন হবে। রুয়ান্ডার “আগামী বছরগুলিতে কয়েক হাজার লোককে পুনর্বাসনের ক্ষমতা” থাকবে, যারা বছরের শুরু থেকে “অবৈধভাবে” এসেছেন।’

 

কেন্টে এক অনুষ্ঠানে জনসন বলেছেন, ‘আমাদেরকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, যুক্তরাজ্যে প্রবেশের একমাত্র পন্থা হচ্ছে আইনি প্রক্রিয়ায় প্রবেশ। যারা আমাদের ব্যবস্থার অবমাননা করে প্রবেশ করতে চায় তাদের বসবাসের জন্য আমাদের কোনো স্বয়ংক্রিয় পন্থা থাকবে না। তবে তাদেরকে দ্রুত ও মানবিকভাবে তৃতীয় আরেকটি দেশ কিংবা নিজেদের দেশে ফেরত পাঠানো হবে।’

 

তিনি জানান, যারা গত পহেলা জানুয়ারি থেকে অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ করেছে তাদেরকে রুয়ান্ডায় পাঠানো হবে। এ ব্যাপারে রুয়ান্ডার সঙ্গে চুক্তিও হয়েছে।

 

জনসন বলেন, ‘আমরা যে চুক্তি করেছি তা এখনও বাস্তবায়ন হয়নি এবং সামনের বছরগুলিতে রুয়ান্ডার কয়েক হাজার লোককে পুনর্বাসনের ক্ষমতা থাকবে।’

 

১৫ এপ্রিল ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

লাল পাসপোর্ট থাকা সত্ত্বেও বিমানবন্দরে হয়রানির অভিযোগ সাংসদের

অনলাইন ডেস্ক

মাদকবিরোধী অভিযানে যুক্তরাজ্য জুড়ে আটক ১৫০০

অ্যাসাইলামপ্রার্থীদের অধিকার রক্ষায় ইইউ-এর নতুন দপ্তর